নাইজেরিয়ায় ৪৩ কৃষককে গলাকেটে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২০ ২০:৫২; আপডেট: ২৯ মে ২০২৪ ০২:৫২

ছবিঃ (সংগৃহীত)

আফ্রিকার দেশ নাইজেরিয়ায় অন্তত ৪৩ কৃষককে জবাই করেছে জঙ্গিরা। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি ধান ক্ষেতে হামলা চালানো হয়।

এদিকে, এই সশস্ত্র ঘটনার পেছনে দেশটির সশস্ত্র জঙ্গি সংগঠন বোকো হারামকে এ হত্যাকাণ্ডের জন্য দায়ী করা হয়েছে।

রয়টার্স ও আলজাজিরা সূত্রে জানা যায়, শনিবার (২৮ নভেম্বর) সকালে রাজ্যের জেরে এলাকার কোশোবের জামারমারিতে ঘটনাটি ঘটেছে। গ্রামপ্রধান ও পুলিশের বরাত দিয়ে এ খবর প্রকাশ করা হয়।

হামলাকারীদের খোঁজে ইতিমধ্যে অভিযান শুরু হয়েছে। আলজাজিজার খবরে বলা হয়েছে, নৃশংস এ হামলার সময় চাষিরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন।

তবে এই বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায় নি দেশটির সামরিক বাহিনী ও পুলিশ।

এই ঘটনায় বোকা হারামকে দায়ী করে এই অঞ্চলে স্থানীয় মিলিয়াদের একটি গ্রুপের নেতা বাবাকুরা কুলু ঘটনার বর্ণনা দিয়ে এএফপিকে বলেন, আমরা ৪৩ জনের লাশ উদ্ধার করেছি, যাদের প্রত্যেককে গলা কেটে হত্যা করা হয়েছে। এ ছাড়া ছয়জনকে গুরুতর অবস্থায় উদ্ধার করেছি।

ঘটনার সময় মাঠে কর্মরত ছিলেন ৬০ কৃষক। তাদের মধ্যে ৪৩ জনকে জঙ্গিরা হত্যা করেছে। বাকিরা পালিয়ে গিয়ে প্রাণে বেঁচেছে।

দেশটিতে বহুদিন ধরে হামলা চালাচ্ছে জঙ্গি সংগঠনগুলো। উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স বহুদিন ধরে সক্রিয়। স্থানীয়দের সঙ্গে জঙ্গি সংগঠনের সংঘর্ষে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। ২০ লাখের বেশি বাস্তুচ্যুত হয়েছেন।
 
দারিদ্র্যতাই এই সব ঘটনার পেছনের মূল কারণ মনে করা হচ্ছে। চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয়, সে রকম অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকদের ভাষ্য। চলতি বছরের শুরুর দিকে উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় বন্যায় হাজার হাজার হেক্টর জমির ধানও নষ্ট হয়েছে।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top