ইসরাইলের সাথে শান্তিচুক্তির আগ্রহ

আমিরাতের পথেই হাঁটছে সুদান

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০ ২৩:৪৬; আপডেট: ১৯ আগস্ট ২০২০ ২৩:৪৯

ফাইল ছবি

মুসলিম বিশ্বের কাছে চিরশত্রু হিসেবে পরিচিত ইসরাঈলের সাথে একে একে সম্পর্ক বাড়াতে শুরু করেছে মুসলিম দেশগুলো। আরব আমিরাতের পর এবার এই তালিকায় যুক্ত হয়েছে আরো একটি নাম সুদান। খবর জিয়ো নিউজ উর্দুর।

নিজেদের এমন আগ্রহের কথা জনসম্মুখে এনেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হায়দার বৌদাভি সিদ্দিকি। তিনি খুরতুমে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ আগ্রহের কথা জানান।

হায়দার বৌদাভি সিদ্দিকি ইসরাইলের সঙ্গে শান্তিচুক্তি করার আগ্রহ প্রকাশ করে জানান কূটনৈতিক এ যোগাযোগ সুদানের উপকারে আসবে বলেই আমরা মনে করি।

শান্তিচুক্তি করার বিষয়ে দুই দেশ একমত হওয়ার বিষয়টি স্থানীয় সংবাদে প্রচার করা হয়। সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে সাম্প্রতিক যোগাযোগে বিষয়ে তারা একমত হয়েছেন।

সুদানের এমন আগ্রহ ইসরাইলে আরব ও আফ্রিকার মুসলিম দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চেষ্টার ফল ও হতে পারে এটি। ইসরাইলি গোয়েন্দা বাহিনী এ ব্যাপারে কাজ ও করে যাচ্ছে।

প্রভাবশালী এই ইহুদি রাষ্ট্রটির গোয়েন্দাবিষয়ক মন্ত্রী এলি কোহেন বলেছেন, সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে আমিরাতকে অনুসরণ করতে পারে বাহরাইন ও ওমান।

ভবিষ্যৎ এ মুসলিম দেশগুলোর সাথে সম্পর্ক বাড়ানোর বিষয়টি এলি কোহেন রোববার (১৮ আগস্ট) আর্মি রেডিওকে দেয়া সাক্ষাৎকারে উঠে আসে। তিনি কোহেন বলেন, ‘আমিরাতের সঙ্গে এই চুক্তির ধারাবাহিকতায় আরব উপসাগরীয় দেশ এবং আফ্রিকার মুসলিম দেশগুলোর সঙ্গে আরও চুক্তি হবে।’

শান্তিচুক্তি করার এই প্লানে সুদান এখন প্রথম সারিতে এমন মন্তব্য করে তিনি বলেন ‘আমি মনে করি বাহরাইন ও ওমান এখন নির্দিষ্টভাবে আলোচনায় রয়েছে। এছাড়াও আমার মূল্যায়ন হল, আগামী বছরগুলোতে আফ্রিকার দেশগুলোর সঙ্গে এ ধরনের শান্তিচুক্তি হবে, এদের মধ্যে সুদান প্রধান।’

খবর-যুগান্তর
এসএইচ



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top