ঘূর্ণিঝড় ও ভাইরাস নিয়ে উত্তর কোরিয়ায় সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৬ আগস্ট ২০২০ ২০:২৪; আপডেট: ১৭ মে ২০২৪ ০০:২৯

বৈঠকে সভাপতিত্ব করছেন কিম জং উন

কিমের শারীরিক অবস্থা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে গুজব ছড়িয়ে পড়ার পর এবার করোনাভাইরাস এবং ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের ব্যাপারে উত্তর কোরিয়ায় সতর্কতা জারি করা হয়েছে।

বুধবার (২৬ আগস্ট) উত্তর কোরিয়ার শীর্ষ কমিটির বৈঠকে এ সতর্কতা জারির খবর প্রচার করে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো।

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা যখন কিম তার ‘সরকারি কাজের চাপ’ থেকে রেহাই পেতে তার বোন ইয়ো জংকে কিছু দায়িত্ব দিয়েছেন এমন খবর পরিবেশন করে তারই পাল্টা প্রতিক্রিয়া হিসেবে কিমের এই সিদ্ধান্তের খবর জানানো হয়।

এদিকে কিম কোমায় রয়েছেন বলে তিনি ধারণা প্রকাশ করে ফেসবুকে পোস্ট করেন দেশটির চির প্রতিদ্বন্ধী দক্ষিণ কোরিয়ার প্রয়াত প্রেসিডেন্ট কিম দায়ে জুংয়ের এক সাবেক সহকারী। তবে এ ব্যাপারে তিনি কোনো প্রমাণ দেখাননি বলে ও জানান।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমগুলোর প্রকাশিত খবরকে ভুল প্রতিপন্ন করে ভিন্ন তথ্য প্রকাশ করে উত্তর কোরিয়ার গণমাধ্যমগুলো। দেশটির বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবরে বলা হয়, কিম মঙ্গলবার ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির শীর্ষ কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন। এ বৈঠকে তিনি করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে মহামারী মোকাবেলা কার্যক্রম জরুরি অবস্থার ত্রুটি-বিচ্যুতি মূল্যায়ন করেন।

এখন পর্যন্ত কোভিড-১৯ এ কোন নাগরিক আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ করেনি উত্তর কোরিয়া। যদিও প্রতিবেশী দেশ চীনে এ ভাইরাসের প্রাদুর্ভাব প্রথম দেখা দেয়ার পর তা দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

উত্তর কোরিয়ার প্রভাবশালী সংবাদপত্র রোদং সিনমুনে প্রকাশিত বিভিন্ন ছবিতে কিমকে ওই বৈঠকে ভাষণ দিতে দেখা যায়। বৈঠকে ঘূর্ণিঝড় বভির ক্ষতি মোকাবেলায় জরুরি বিভিন্ন পদক্ষেপ নিয়েও আলোচনা হয়।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top