ইসলামাবাদ-তেহরান-ইস্তাম্বুল সংযোগ সড়ক চালু

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১০ অক্টোবর ২০২১ ০১:২৩; আপডেট: ১০ অক্টোবর ২০২১ ০১:৩১

ছবি: সংগৃহীত

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ইরানের তেহরান হয়ে তুরস্কের ইস্তাম্বুল পর্যন্ত এক সংযোগ সড়ক চালু করা হয়েছে। শুক্রবার এই উপলক্ষে ইস্তাম্বুলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর আগে পাকিস্তানের করাচি থেকে গত ২৭ সেপ্টেম্বর প্রথম পাকিস্তানি ট্রাক যাত্রা শুরু করে। মোট পাঁচ হাজার তিন শ' কিলোমিটার পথ পাড়ি দিয়ে বৃহস্পতিবার তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছায় বাণিজ্যিক এই ট্রাক।

তুরস্ক, ইরান ও পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ইকোনোমিক কোঅপারেশন অর্গানাইজেশনের (ইসিও) পৃষ্ঠপোষকতায় এই সংযোগ সড়ক চালু করা হয়।

শুক্রবারের অনুষ্ঠানে তুরস্কে পাকিস্তানের রাষ্ট্রদূত সাইরাস সাজ্জাদ কাজি, ইরানের পরিবহন মন্ত্রণালয়ের জেনারেল ডাইরেক্টর জাওয়াদ হেদায়েতি, তুরস্কের ইউনিয়ন অব চেম্বারস অ্যান্ড ইকোনোমিক কোঅপারেশন অর্গানাইনেশনের ট্রান্সপোর্ট অ্যান্ড লজিস্টিক্যাল সিস্টেমস বিভাগের প্রধান আসলি চালিকসহ তুরস্ক, ইরান ও পাকিস্তানের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে পাকিস্তানের রাষ্ট্রদূত বলেন, 'প্রত্যেক ভাষার মতোই আমাদের ভাষা উর্দুতে একটি কথা আছে যে বিন্দু বিন্দু পানিই একত্রে নদীতে পরিণত হয়।'

তেমনিভাবে নতুন এই সড়ক সংযোগে পাকিস্তানি ট্রাকের চলাচলের মাধ্যমে ভবিষ্যতে পাকিস্তান, ইরান ও তুরস্কের মধ্যে বিপুল বাণিজ্যের নদীর প্রথম বিন্দু সঞ্চার করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

এর আগে ২০১১ সালে তুর্কমেনিস্তানের আশখাবাতে ইসিওর পরিবহন ও যোগাযোগমন্ত্রীদের অষ্টম বৈঠকে এই সংযোগ সড়ক চালুর সিদ্ধান্ত নেয়া হয়।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top