বিএনপির ভয় রয়েই গেল

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২২ ১৯:১৯; আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ১৯:২৭

ছবি: সংগৃহীত

পল্টন থেকে গোলাপবাগে সরকারের অনুরোধে ২৪-এর কর্মসূচি ৩০ ডিসেম্বর

  1. বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও জামায়াতে ইসলামীর একাত্মতা।
  2. রাষ্ট্র কাঠামোতে ২৭ রূপরেখা আন্দোলনে ১০ দফা ঘোষণা।
  3. সংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগ।
  4. মির্জা ফখরুল, মির্জা আব্বাস ও রিজভীসহ পাঁচশ গ্রেপ্তার।

নানা অঘটনে বছর পার বিএনপির। হামলা-মামলা, সংঘর্ষে বেশ কয়েকজন নেতাকর্মী মারা গেছেন। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ কয়েকশ নেতাকর্মী কারাগারে যাওয়ায় দেশ-বিদেশে হয়েছে শিরোনাম। কূটনৈতিক মিশনে করেছে গুরুত্ব তৈরি। নেতাকর্মীরা ভোটে গিয়ে দলীয় সিদ্ধান্ত অমান্য করায় বহিষ্কারে সাহসী সিদ্ধান্ত বাস্তবায়ন। খবর আমার সংবাদ। 

তবে জনগণ ও দলীয় নেতাদের মৃত্যুতে সমাবেশ করে নিজেদের অবস্থান জানান দিলেও শেষবেলায় এসে উপরের নির্দেশেই বিএনপি পরিচালিত বলে স্বয়ং দলটির ভেতর থেকে অভিযোগ উঠেছে। পারেনি সরকারের চাপকে মোকাবিলা করতে। অন্যদিকে বিদেশি প্রেসক্রিপশনে বড় কর্মসূচিতেও যায়নি এমন কথা রয়েছে দলটির ভেতরে বাইরে।

সর্বশেষ গত ১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় মহাসমাবেশ ঘিরে যে রাজনৈতিক উত্তেজনার সৃষ্টি করেছিল তা দিনশেষে দুর্বল হয়ে যায়। ঘোষণা দিলেও নয়াপল্টন দলীয় কার্যালয়ে সমাবেশ বাস্তবায়ন করতে পারেনি। সরকারি চাপে বিএনপি কার্যালয় থেকে সমাবেশ কমলাপুরের গোলাপবাগে নিতে হয়েছে। এ নিয়ে কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের অভিযান পরিচালিত হয়েছে। সংঘর্ষ হয়েছে। একজনের মৃত্যু হয়েছে। পুলিশসহ অনেকে আহত হয়েছে।

সেদিন রাতেই নয়াপল্টন বিএনপি কার্যালয় পুলিশ তাদের নিয়ন্ত্রণে নেয়। বিএনপি অফিসে তল্লাশি চলাকালে অফিসের গেটের সামনে নেতাকর্মী বেষ্টিত হয়ে মাটিতে বসে ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তাকে সঙ্গে না নিয়ে পুলিশ ওপরে উঠে কার্যালয়ের সব কক্ষের দরজা ভাঙে এবং ফাইলপত্র-দরকারি কাগজ, কম্পিউটার, আসবাবপত্র, জিয়াউর রহমানের ম্যুরালসহ বিভিন্ন জিনিস ভাঙচুরের পাশাপাশি নগদ টাকা ও চেকবই নিয়ে যায় বলে দাবি করেন দলের মহাসচিব মির্জা ফখরুল।

এছাড়াও পুলিশ নিজেরা অফিসে উঠার সময় হাতের ব্যাগে করে বোমা-ককটেল এসব নিয়ে উঠেন বলেও পরদিন জরুরি সংবাদ সম্মেলন করে জানান দলের মহাসচিব। গভীর রাতে দুই মির্জাকে আটকের পর পরিস্থিতি উল্টে যায়। বিএনপিও পিছু হটে। বহু ঘটনার জন্ম দিয়ে গোলাপবাগ সমাবেশ থেকে ২৪ তারিখ তারিখ ঢাকায় যুগপৎ কর্মসূচি ঘোষণা করা হয় সেটিও ক্ষমতাসীন দলের অনুরোধে বিএনপি তা পিছিয়ে নিয়েছে ৩০ ডিসেম্বর।

রাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা : রাষ্ট্র কাঠামো মেরামতে ২৭ দফা রূপরেখা ঘোষণা করেছে বিএনপি। এর মধ্যে সংবিধান সংশোধন, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতায় ভারসাম্য আনা এবং রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধান দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে না পারাসহ বেশ কিছু সংস্কারমূলক ধারা উল্লেখ করা হয়েছে। গত ১৯ ডিসেম্বর বিকেলে রাজধানীর হোটেল দ্য ওয়েস্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এই ২৭ দফা ঘোষণা করেন।

সংসদ থেকে বিএনপির এমপিদের পদত্যাগ : একাদশ জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেছেন বিরোধী দল বিএনপির সাত সংসদ সদস্য। গত ১১ ডিসেম্বর সংসদ ভবনে স্পিকারের কক্ষে গিয়ে এই পদত্যাগপত্র জমা দেন তারা। পদত্যাগ করা বিএনপির সাত সংসদ সদস্য হলেন— চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া-৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি আবদুস সাত্তার, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

বিএনপির ১০ দফা ঘোষণা : সরকারের পদত্যাগের দাবিসহ ১০ দফা দাবি ঘোষণা করেছে বিএনপি। গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ খেলার মাঠে ঢাকা বিভাগীয় গণসমাবেশের প্রধান অতিথি বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন ১০ দফা ঘোষণা করেন।

বিএনপির সঙ্গে গণতন্ত্র মঞ্চ ও জামায়াতের একাত্মতা : বিএনপির সরকার পতনের আন্দোলনের সঙ্গে একাত্মতার ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ ও জামায়াতে ইসলামী। বিএনপির সাথে মিল রেখে এক সাথে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় জোট ও দলটি। মঞ্চের নেতারা বলেন, তাদের মধ্যে একটি লিয়াজোঁ কমিটি হয়েছে। সেখান থেকে যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষিত হবে। এ প্রসঙ্গে মঞ্চের নেতা ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আন্দোলনে জামায়াত থাকবে কিনা- এটা তাদের দলীয় সিদ্ধান্ত। তারা তাদের মতো মাঠে থাকবে। বিএনপি নেতারা আমাদের জানিয়েছেন, জামায়াতের সঙ্গে বিএনপির কোনো ফরমাল অ্যালায়েন্স নেই। জামায়াত পুরোনো দল, তারা আলোচনার বাইরে গিয়ে বিএনপির সঙ্গে মাঠে থাকার চেষ্টা করবে।

১০ সাংগঠনিক বিভাগে বৃহৎ সমাবেশ বাস্তবায়ন : ১০টি বিভাগে বৃহদাকারে গণসমাবেশ সফল করেছে বিএনপি। গত ১০ ডিসেম্বর ঢাকায় সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। গত ১২ অক্টোবর চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রথম সমাবেশ হয়। এরপর ময়মনসিংহ, খুলনা, রংপুর, বরিশাল, ফরিদপুর, সিলেট, কুমিল্লা ও রাজশাহীর পর ঢাকায় গণসমাবেশ করেছে বিএনপি।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস গ্রেপ্তার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেপ্তার দেখিয়েছে ডিবি। গত ৮ ডিসেম্বর দিনগত রাতে তাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়। জিজ্ঞাসাবাদ শেষে ৯ ডিসেম্বর দুপুর সোয়া ২টার দিকে তাদের গ্রেপ্তার দেখানো হয়।

নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষে নিহত এক : গত ৭ ডিসেম্বর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে পুরো এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। এ সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান মকবুল হোসেন। আহত হন অনেকে। এ সময় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী ও চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ কার্যালয়ে আশ্রয় নেয়া সব নেতাকর্মীকে আটক করা হয়।

হামলায় আহত বিএনপির সাবেক এমপির মৃত্যু : বরিশালে গণসমাবেশে যোগ দিতে আসার সময় ক্ষতমাসীন দলের নেতাকর্মীদের হামলার শিকার হন পটুয়াখালী-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও পটুয়াখালী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. শাহজাহান খান। ২৮ নভেম্বর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

পুলিশের ‘গুলিতে’ ছাত্রদল নেতা নয়ন নিহত : কুমিল্লা বিভাগীয় গণসমাবেশ সামনে রেখে বাঞ্ছারামপুরে ১৯ নভেম্বর প্রচারপত্র বিতরণ শেষে মিছিল নিয়ে যাচ্ছিলেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিএনপির কয়েকজন নেতাকর্মীকে আটক করে পুলিশ। তাদের ছাড়িয়ে নিতে বাঞ্ছারামপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আলমের সঙ্গে নেতাকর্মীদের তুমুল বাগবিতণ্ডা শুরু হয়। তা দেখে এগিয়ে গিয়ে এক কনস্টেবল গুলি চালান। পরে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় নেয়ার পথে অ্যাম্বুলেন্সে মারা যান তিনি।

আমলাদের সঙ্গে বিএনপির বৈঠক : গত ১১ নভেম্বর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাবেক আমলা ও অবসরপ্রাপ্ত সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছে বিএনপি। ওইদিন বিকেল ৫টা থেকে শুরু হয়ে বৈঠক চলে রাত ৮টা পর্যন্ত। সাবেক সচিব, সাবেক প্রশাসন কর্মকর্তা, অবসরপ্রাপ্ত কয়েকজন সেনা কর্মকর্তাও এসেছেন। এ সময় সেখানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক সচিব বিজনকান্তি সরকার, সাবেক সচিব ও চেয়ারপারসনের উপদেষ্টা ইসমাঈল জবিউল্লাহ, সাবেক ব্রিগেডিয়ার জেনারেল শামস, পুলিশের সাবেক আইজিপি আব্দুল কাউয়ুম, সাবেক পুলিশ কমিশনার সোয়েব আহমেদ, সাবেক এসপি কাজী মোরতাজ, সাবেক অতিরিক্ত সচিব মশিউর রহমান ও সাবেক সেনা কর্মকর্তা ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ক্যাপ্টেন সুজা উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে বিএনপির শোভাযাত্রা : দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রাজধানীতে শোভাযাত্রা করেছে বিএনপি। গত ১ সেপ্টেম্বর বিকেল সোয়া চারটায় নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হয়। নাইটিঙ্গেল মোড় ও পল্টন মোড় হয়ে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শোভাযাত্রা শেষ হয়।

নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে যুবদল কর্মী নিহত : গত ১ সেপ্টেম্বর নারায়ণগঞ্জে বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শোভাযাত্রায় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে যুবদলের এক কর্মী নিহত হন। এ নিয়ে বিএনপির দেশব্যাপী কর্মসূচি বাস্তবায়ন হয়েছে।

ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা : গত ১১ সেপ্টেম্বর কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের ৩০২ সদস্যের কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এর আগে ১৭ এপ্রিল ছাত্রদলের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে।

রাজধানীতে বিএনপির ১৭ দিনের কর্মসূচি : জ্বালানি তেল ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং ভোলা ও নারায়ণগঞ্জে পুলিশের গুলিতে তিন কর্মী নিহতের প্রতিবাদে রাজধানীর বিভিন্ন স্থানে ১৭টি প্রতিবাদ সমাবেশ কর্মসূচির ঘোষণা করে বিএনপি। ১০ সেপ্টেম্বর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কর্মসূচি ঘোষণা করেন।

২২ আগস্ট থেকে বিএনপির লাগাতার কর্মসূচি : ২২ আগস্ট থেকে দেশব্যাপী লাগাতার সভা, সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করার ঘোষণা দেয় বিএনপি। উপজেলা, থানা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে নেতাকর্মীদের এসব কর্মসূচি পালনের নির্দেশনা দেয়া হয়। ১৭ আগস্ট বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নির্দেশনা দেয়া হয়। জ্বালানি তেল, পরিবহন ভাড়াসহ দ্রব্যমূল্য বৃদ্ধি, স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম ও ছাত্রদল নেতা নূরে আলম হত্যার প্রতিবাদে এই কর্মসূচি পালন করা হয়।

ভোলায় পুলিশের গুলিতে দুই নেতা নিহত : তেল-গ্যাস ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং লোডশেডিংয়ের প্রতিবাদে গত ৩১ জুলাই বিক্ষোভ মিছিল করার সময় বিএনপি নেতাকর্মীদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় স্বেচ্ছাসেবক দলনেতা আব্দুর রহিম নামে একজন নিহত হয়। এছাড়া ৩ সেপ্টেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জেলা ছাত্রদল সভাপতি মো. নুরে আলমের মৃত্যু হয়।

মুন্সীগঞ্জে পুলিশের সাথে সংঘর্ষে যুবদল নেতা নিহত : ২১ সেপ্টেম্বর মুন্সীগঞ্জ শহরের উপকণ্ঠ মুক্তারপুরে বিএনপির বিক্ষোভ সমাবেশে পুলিশের বাধার একপর্যায়ে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে গুলিবিদ্ধ হয়ে ২২ সেপ্টেম্বর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় যুবদল নেতা শহীদুল ইসলাম শাওন মারা গেছেন।

খালেদা জিয়ার হার্টের ৯৫ শতাংশ ব্লক, পরানো হয় রিং : গত ১১ জুন দুপুরে জরুরিভিত্তিতে খালেদা জিয়ার এনজিওগ্রাম সম্পন্ন হয়। তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়ে। তার মধ্যে একটি ব্লক ছিল ৯৫ শতাংশ। সেটিতে রিং পরানো হয়েছে বলে জানান চিকিৎসকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল-ছাত্রলীগ সংঘর্ষ : ২৪ মে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় ছাত্রলীগের সঙ্গে ছাত্রদলের নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। ছাত্রদল নেতাকর্মীদের অভিযোগ— হামলায় তাদের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছেন। এর আগে ২২ মে সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ছাত্রদলের নেতাকর্মীদের ওপর হামলা করেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে ছাত্রদলের বেশ কয়েকজন আহত হয়েছেন।

৮১ দিন পর ‘ফিরোজা’য় খালেদা জিয়া : রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ৮১ দিন চিকিৎসাধীন থাকার পর ১ ফেব্রুয়ারি গুলশানে নিজ বাসভবন ‘ফিরোজা’য় ফিরেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

নির্বাচনে অংশ নিয়ে তৈমূর-সাক্কু বহিষ্কার : নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হয়েছিলেন বিএনপি নেতা তৈমূর আলম খন্দকার। প্রার্থী হওয়ায় তাকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, জেলা বিএনপির আহ্বায়ক ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য পদ থেকে অব্যাহতি দেয়া হয়। ১৮ জানুয়ারি রাতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বার্তায় এই তথ্য জানানো হয়। দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেয়ায় চলতি বছরের ১৯ মে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করা হয় সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে।

এ ছাড়া ৩ এপ্রিল রমজানের প্রথম রোজায় রাজধানীর লেডিসক্লাবে এতিম ও আলেম-ওলামা মাশায়েখদের সম্মানে ইফতারের আয়োজন করে বিএনপি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ২ এপ্রিল জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতীকী অনশন করেছে দলটি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় এই সমাবেশ হয়। এরপর সারা দেশে বিক্ষোভ সমাবেশ শুরু হয়ে ১৫ মার্চ কর্মসূচি শেষ হয়।

বিএনপির গেল বছর নিয়ে জানতে চাইলে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইমরান সালেহ প্রিন্স বলেন, ‘একটা কঠিন মুহূর্তের মধ্যে বিএনপি তাদের নেতাকর্মীদের চাঙা করেছে। তারা এখন রাজপথে নেমে এসেছে। যেকোনো সিদ্ধান্ত এলে বাস্তবায়নে প্রস্তুত ও শক্তি অর্জন করেছে। আগামী বছর বিএনপি মানুষের প্রত্যাশা পূরণে শক্তি সঞ্চয় করেছে। আগামীতে গণতন্ত্র ফিরে আসবে আন্দোলনের মাধ্যমে। খালেদা জিয়া আবারও দেশের নেতৃত্ব দেবেন। তারেক রহমান দেশে ফিরে আসবেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top