বাঘায় গাছে গাছে আমের আগাম মুকুল

সাইদুল ইসলাম, বাঘা প্রতিনিধি  | প্রকাশিত: ২৭ জানুয়ারী ২০২১ ০১:২১; আপডেট: ২৮ জানুয়ারী ২০২১ ০১:১৩

গাছে গাছে আমের আগাম মুকুল

আবহাওয়া অনুকূলে থাকায় রাজশাহীর বাঘায় আম গাছে আগাম মুকুলের দেখা দিয়েছে। আম্রকাননে মুকুলের মৌ মৌ গন্ধ জানান দিচ্ছে মধু মাসের। শীতের এবার তেমন তীব্রতা না থাকায় ও আবহাওয়াগত কারণে এই উপজেলায় গাছে গাছে আগাম মুকুলের দেখা দিয়েছে বলে মনে করছে কৃষি বিভাগ।

আম গাছে এবার মুকুল বেশি আসায় চাষিরা আনন্দিত। কয়েকদিন থেকে এই অঞ্চলের উপর দিয়ে ঘন কুয়াশা ও শীতল হিম বাতাসের ঠান্ডায় মুকুল কিছুটা ক্ষতিগ্রস্থ হতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

আমের জন্য বিখ্যাত রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ। বাঘা উপজেলা এর একটি অংশ। এই অঞ্চলে চাষকৃত উল্লেখযোগ্য জাতের আম হলো খেরসাপাত (হিমসাগর), ফজলি, লকনা, নেংড়া, গোপালভোগ, রানী পছন্দ, আম্রপলী, হাড়িভাংগা অন্যতম।

সরেজমিনে বাঘা উপজেলা মনিগ্রাম, বাউসা, পাকুড়িয়া, খুদিছয়ঘটি,মশিদপুর চরাঞ্চলেও গিয়ে দেখা গেছে বাড়ির আঙ্গিনায় ও বাগানের গাছে আগাম মুকুল এসেছে। জলবদ্ধতায় অনেক এলাকায় এবার আমগাছ মারা গেছে। আগাম মুকলের আগে থেকেই বাগান মালিকরা পরিচর্যা কাজ করে চলেছেন। বড় ধরনের কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে এবার আমের বাম্পার ফলন হবে বলে আশা করছেন আমচাষি ও বাগান মালিকেরা।

শীতকালের মাঘ মাসের শেষের দিকে সব বাগানে মুকুল আসবে বলে জানান তারা। আম চাষি আমিরুল, সাইফুল, আবুআবজাল, আকরাম, আলতাব, জনাব, আফছার বলেন- এ বছর শীতের তীর্বতা কম থাকায় এবং অন্য মৌসুমের চেয়ে এবার তাপমাত্রা কিছুটা বেশি থাকায় আগাম মুকুল এসেছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবার আম গাছগুলোতে মুকুলের সমারোহ ঘটার সম্ভাবনা বেশি। তারা আরো বলেন- চলতি মাসের শেষের দিকেই ও বসন্ত রাজের ১ম সপ্তাহে প্রতিটি গাছেয় পুরোপুরি মুকুল ফুটবে।

বাঘা উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, নির্ধারিত সময়ের আগেই আবহাওয়াগত ও জাতের কারণেই মূলত আমের মুকুল আসতে শুরু করেছে। ঘন কুয়াশ ও শৈত্যপ্রবাহ নামলে আগাম মুকুলের ক্ষতি হবে। আবহাওয়া শেষ পর্যন্ত অনুকূলে থাকলে চলতি মৌসুমে শেষ সময় পর্যন্ত সব গাছে মুকুল দেখা যাবে। তিনি আরো বলেন, ৮ হাজার ৩৭০ হেক্টর জমিতে আমের বাগান আছে। এবার উপজেলায় ৮৪ হাজার ৮৭৫ দশমিক ২ মেট্রিকটন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা। উপজেলার আমচাষিদের উন্নত প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

 

এসকে




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top