সফল হওয়ার ৪টি মূলমন্ত্র

আব্দুর রাজ্জাক | প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ০৩:৪৭; আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ০৩:৫০

 

মোটামুটি আমরা সফল হওয়ার জন্য সকলেই মরিয়া হয়ে পড়ি। আলটিমেটলি সফল হওয়ার জন্যই আমাদের এতো পড়াশোনা পরিশ্রম ইত্যাদি ইত্যাদি। আমরা সফল হওয়ার জন্য অনেক বই মোটিভেট স্পিচ আর্টিকেল বিভিন্ন ওয়ার্কশপ করে থাকি, এটাই স্বাভাবিক নিয়ম। আমরা যে যাই করি না কেনো সকলের একটা জায়গায় সমীকরণ মিলে যায় তা হলো সবাই সফল হতে চাই তাও আবার অল্প সময়ে। যাই হোক সফল হওয়ার স্টেপ গুলোকে মোটামুটি বড়দাগে ৪ টা ভাগে ভাগ করা যায়। এই ৪ টা স্টেপ অতিক্রম করলে মোটামুটি সফলতার দ্বারপ্রান্তে চলে আসা যায়। এই ৪ টা স্টেপ চাকরিজীবিদের জন্য ততটা কাজ না করলেও উদোক্তা বা ব্যবসায়ীদের জন্য প্রযোয্য। আজ সফলতার এই ৪ টি স্টেপ নিয়ে আলোচনা করবো। চলুন তাহলে আমরা জেনে নিই-

১৷ Outwork- আউটওয়ার্ক সম্পর্কে আমরা সবাই কমবেশি জানি। আউটওয়ার্ক মানে হলো অন্যদের তুলনায় মানে আপনার কম্পিটেটরের তুলনায় বেশী কাজ করা। আপনাকে অন্যদের তুলনায় বেশী কাজ করতেই হবে অন্যরা যদি ১২ ঘণ্টা কাজ করে আপনাকে ১৫ ঘন্টা কাজ করতে হবে। অন্যরা যদি ২৪ ঘন্টা কাজ করে আপনার তো একদিনে এর বেশী কাজ করা সম্ভব নয় তবে কাজের কোয়ালিটি ভালো করতে হবে। এখন বুঝবেন কিভাবে তারা আপনার থেকে বেশী কাজ করে না আপনি কাজ বেশী করেন। আপনি যা নিয়েই কাজ করেন না আপনার কম্পিটেটর নিজ অবস্থান থেকে বেস্ট কাজটাই করে। অর্থাৎ আপনার এটা ভাবার সুযোগ নেই যে তারা আপনার থেকে ভালো কাজ করে না। আপনাকে অবশ্যই বেশী কাজ করতে হবে এবং সেটা বেস্ট কোয়ালিটি মেইনটেইন করে আর এটা যখন ইনশিউর করতে পারবেন তখন সফলতার একটা স্টেপ পার করে ফেললেন।

২। Out Improvement- এটা আউটওয়ার্কের থেকে একটু ডিফিকাল্ট এটা আসলে মাথার খেলা। কাজ তো সবাই করতে পারে। মনে করেন রিকসাওয়ালা তো প্রতিদিন অনেক পরিশ্রম করে। সত্যি কথা বলতে আমি বা আপনি দৈহিক পরিশ্রম হয়তো রিকসাওয়ালার ধারেকাছেও করি না। কিন্তু রিকসাওয়ালার কোন ইমপ্রুভমেন্ট হচ্ছে না অথচ আপনার হচ্ছে কেন? বিষয়টি হচ্ছে আপনার কম্পিটেটর ১২ ঘন্টা কাজ করে একটা ওয়েবসাইট বানালো আর আপনি ১৫ ঘন্টা ব্যায় করে বানালেন তাতে করে এখানে আউটওয়ার্ক হলো কিন্তু আউট ইম্প্রুভমেন্ট হলো না। আউট ইম্প্রুভমেন্ট টা হচ্ছে আপনার কম্পিটেটর বছরে ১২ টা বিজনেস রিলেটেড বই পড়লো আপনি বছরে ১০ টা পড়লেন। কিন্তু সে শুধু পড়লোই আর আপনি এখান থেকে জ্ঞান আহরণ করে ইমপ্লিমেন্ট করলেন। কাজ তো সবাই করে কোয়ালিটি মেইনটেইন করে বেস্ট কাজটা হাতেগোনা কয়েকজন করে আর সেটাই আপনাকে করতে হবে। আপনার বিজনেস রিলেটেড জার্নাল পড়ছেন ম্যগাজিন পড়ছেন বিভিন্ন ওয়ার্কশপ করছেন আর সেখান থেকে আহরণ করা জ্ঞান টা আপনার আউট ইম্প্রুভমেন্ট করাবে আপনার কম্পিটেটর থেকে।

৩। Out Lost- এটা আসলে আসল খেলা খুব চ্যালেঞ্জিং একটা বিষয় এটি। আউট লস্ট হলো মার্কেটে কে কতদিন টিকে থাকে। আপনার কম্পিটেটর আপনার থেকে আউটওয়ার্ক করছে আউট ইম্প্রুভমেন্ট করছে কিন্তু মজার বিষয় হলো এখানে মার্কেটে কে বেশীদিন টিকে থাকতে পারে। আউট লাস্টে এসে অনেকেই হাল ছেড়ে দেই। আপনি একটু খেয়াল করলে দেখতে পাবেন আপনার সাথে অনেকেই বিজনেস শুরু করেছিলো কিন্তু দেখেন এখন তারা আর টিকে নাই তাদের আউট লস্ট হয়েছে। আপনি যখন আউট ওয়ার্ক আউট ইম্প্রুভমেন্ট করবেন তখন অনেক কম্পিটেটর আউট লস্ট হয়ে যাবে আবার তাদের এগুলো হলে আপনিও হতে পারেন। কিন্তু মার্কেটে টিকে থাকাটা মূখ্য বিষয়। এটা করতে পারলে আপনি একসময় দেখবেন সামনে আপনিই টিকে আছেন মার্কেট ফাঁকা আর পিছনে আপনার সাথে শুরু করার কেও নেই। এটা করতে পারলে সফলতা খুব কাছেই চলে আসে।

৪। Out Strategy- এটা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। যার যত চমৎকার স্ট্যাটেজি সে তত চমৎকার কাজ করতে পারে। এগিয়ে যেতে পারে। এটা আসলে বিজনেস প্ল্যান। স্ট্যাটেজি আসলে কাজ করে কি করে না এটা বোঝা কঠিন কারণ এটা লাস্ট মোমেন্টে এসে বোঝা যায়। মনে করেন আপনার ৫ বছরের আউট স্ট্যাটেজি, আপনার এটা কাজ করছে কি না সেটা ৫ বছরের মাথায় এসে বুঝতে পারবেন। এটা আসলে একটু ডিফিকাল্ট। যে কারণে এখানে এসে অধিকাংশ আটকিয়ে যায়। একটু সহজ করে বলি একটু খেয়াল করে দেখবেন বড় বড় কোম্পানী গুলো একে অপরের সাথে কম্পিটেশন করছে। কিন্তু কার স্ট্যাটেজি টা সাকসেস সেটা অনেক পরে বোঝা যায়।

আমরা উপরের যে ৪ টা স্টেপ পড়লাম। এই ৪ টা স্টেপ আউট ওয়ার্ক, আউট ইম্প্রুভমেন্ট, আউট লস্ট, আউট স্ট্যাটিজি এগুলো সম্পর্কে অবগত হয়ে নিজের বিজনেসে কাজে লাগাতে পারলে সফলতা আসবে ইনশাআল্লাহ। পৃথিবী এগিয়ে যাচ্ছে আপনাকে এগিয়ে যেতে হবে আর সেজন্য পড়াশোনা করতে হবে প্রচুর। বিজনেস রিলেটেড অনেক আর্টিকেল ম্যগাজিন আছে সেগুলো গুগল করে পড়ুন নিয়মিত। পৃথিবীর অর্থনীতি নিয়ে জানুন। বিভিন্ন কোম্পানীর স্ট্যাটেজি প্রোফাইল ঘাটুন। কাজেই আমাদের পরিশ্রমের সাথে মেধা ও মনন দিয়ে কাজ করলে ভালো কিছু সম্ভব।

লেখক: সালাহউদ্দিন আহমেদ
ওনার, বিডিম্যানগ্রোব.কম

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top