বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩ ২০:৪৫; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:০৯

ছবি: সংগৃহীত

বিভিন্ন খাতে অবদান রাখা বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌস।

ভয়াবহ অগ্নিদুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া জান্নাতুলকে বিশ্বের অন্যতম অনুপ্রেরণাদায়ক নারী হিসেবে বাছাই করেছে বিবিসি। তিনি চলচ্চিত্র নির্মাতা, লেখক ও মানবাধিকারকর্মী।

মঙ্গলবার চলতি বছরের বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর এ তালিকা প্রকাশ করা হয়।

বিবিসির এই তালিকায় আছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা, মেয়েদের ব্যালন ডি’অর জয়ী আইতানো বনমাতি, এআই বিশেষজ্ঞ টিমনিত জিবরু, হলিউডের অভিনেত্রী আমেরিকা ফেরেইরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জান্নাতুল ফেরদৌস অগ্নিদগ্ধ হয়েছিলেন। তার শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল। তারপরও তিনি চলচ্চিত্র নির্মাণ, লেখালেখি এবং প্রতিবন্ধীদের অধিকারের বিষয়ে কাজ চালিয়ে গেছেন। তিনি ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংগঠনের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠানটি আগুনে দগ্ধ নারীদের অধিকার নিয়ে কাজ করে।

বিবিসি আরও জানিয়েছে, বন্ধুদের কাছে জান্নাতুল আইভি নামে পরিচিত। তিনি এখন পর্যন্ত পাঁচটি শর্ট ফ্লিম এবং তিনটি উপন্যাস প্রকাশ করেছেন। শারীরিক অক্ষমতা নিয়ে যারা জীবন-যাপন করেন তাদের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে নিজের জীবনের গল্প ব্যবহার করে থাকেন তিনি।

জান্নাতুল ফেরদৌস বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পড়াশুনা করেছেন। শিক্ষাজীবনে তিনি ইংরেজি সাহিত্যের ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া ডেভেলপমেন্ট স্টাডিসের ওপরও তার ডিগ্রি রয়েছে।

১৯৯৭ সালে রান্না করার সময় ওড়নায় আগুন লেগে তিনি অগ্নিদগ্ধ হন। ওই দুর্ঘটনায় মারাত্মক জখম হন। কিন্তু তা সত্ত্বেও জীবন যুদ্ধে থামেননি জান্নাতুল।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top