ফলপ্রসূ যোগাযোগে করণীয়

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২২ মার্চ ২০২১ ০২:৫৯; আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১২:০৫

আব্দুর রাজ্জাক

আমরা প্রতিনিয়ত একে অন্যের সাথে যোগাযোগ করি। যোগাযোগের বিভিন্ন উদ্দ্যেশ্য থাকে। 

যেমন- ব্যক্তিগত, পেশাগত এবং ব্যবসায়িক।
আমরা যে যার সাথে, যে উদ্দেশ্য নিয়ে যোগাযোগ করি না কেন, আমরা চাই যোগাযোগটা যেন ফলপ্রসূ হয়।
একটি সফল ও ফলপ্রসূ যোগাযোগের জন্য কিছু বিষয় ফলো করতে পারি।
১. উদ্দেশ্য ও লক্ষ্য নির্ধারণ: আমরা যখন কারো সাথে যোগাযোগ করব বলে মনস্থির করি তখন কী কথা বলব, কী উদ্দেশ্যে যোগাযোগ করব তা নির্ধারণ করতে হবে। যোগাযোগ করার আগেই উদ্দেশ্য ও লক্ষ্য নির্ধারণ করতে হবে।
২. শারীরিক ভাষাঃ যোগাযোগের ক্ষেত্রে শারীরিক ভাষা খুব গুরুত্বপূর্ণ । আমাদের চেষ্টা করতে হবে ফেস টু ফেস কথা বলতে। কথা বলার সময় অন্যমনস্ক বা অন্য কিছু চিন্তা করা যাবে না। তাহলে যোগাযোগের উদ্দ্যেশ্য ব্যাহত হবে।
৩. মনোযোগ ধরে রাখাঃ আমি যদি যোগাযোগকারি হয়ে থাকি, তাহলে যার সাথে যোগাযোগ করছি তাঁর প্রতি পূর্ণ মনোযোগ রাখতে হবে। মোনোযোগ ধরে রাখতে না পারলে যোগাযোগের মূল উদ্দেশ্য ব্যহত হবে।
৪. নেগেটিভ প্রশ্ন দিয়ে শুরু না করাঃ আমরা কারো সাথে দেখা করলেই বা দেখা হলে নেগেটিভ প্রশ্ন দিয়ে শুরু করি। এটা কখনো করা যাবে না। যোগাযোগ শুরু করতে হবে সবসময় পজিটিভ প্রশ্ন দিয়ে।
৫. কাঙ্খিত বা নির্ধারিত বিষয়ে প্রশ্নঃ যোগাযোগ করতে গিয়ে আমি যে বিষয়ে জানতে চাই, তার ধারাবাহিক একটা প্রশ্নপত্র থাকতে হবে। প্রশ্নের ধারাবাহিকতা না থাকলে যোগাযোগ ফলপ্রসূ হবে না। একটির পর একটি প্রশ্ন করতে হবে আমাদের। ইচ্ছামত বা এলোপাথাড়ি প্রশ্ন করলে যোগাযোগ সফল হবে না।
আমরা যদি নিয়ম মেনে যোগাযোগ করি, তাহলে প্রতিটি যোগাযোগ ফলপ্রসূ হবে।

 

লেখক:

আব্দুর রাজ্জাক
ফাউন্ডার: বনলতাবিডি ডটকম




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top