কালাই রুটি বৃত্তান্ত

ফিচার নিউজ | প্রকাশিত: ২৩ মার্চ ২০২১ ১৯:২৭; আপডেট: ২৩ মার্চ ২০২১ ১৯:৩৪

ফাইল ছবি

কালাই রুটি নাম শুনেছেন? চলুন কালাই রুটি সম্পর্কে জেনে আসি। ভোজনরসিকদের মধ্যে জনপ্রিয় একটি খাবার হলো রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের বিখ্যাত কালাই রুটি। চাঁপাইনবাবগঞ্জে অঞ্চলের ঐতিহ্যবাহী এবং জনপ্রিয় এই খাবারটি। এই কালাই রুটির সাথে অনেক সময় বিভিন্ন ধরনের চাটনি , বেগুন ভর্তা এবং হাঁসের মাংস খাওয়া হয়। তবে কালাই রুটির স্বাদ শতগুণ বেড়ে যায় মাটির চুলায় তৈরি করলে। চাঁপাইনবাবগঞ্জের জনপ্রিয় এবং ঐতিহ্যবাহী খাবার কালাই রুটির চাহিদা রয়েছে প্রচুর। ইদানিংকালে ফুটপাত থেকে শুরু করে রেস্তোঁরা সবখানেই এর চাহিদা দেখা যায় ক্রেতাদের মধ্যে। ঝাল ঝাল মাংস ভুনা দিয়ে কালাই রুটি খাওয়ার জন্য, ফুটপাতের পাশের দোকান কিংবা রেস্তোঁরাই যথেষ্ট। এটি মূলত শীতের খাবার কিন্তু বর্তমানে সব মৌসুমেই ক্রেতারা আগ্রহ নিয়ে কালাই রুটি দিয়ে নাস্তা করেন।

এই যে কালাই রুটি নিয়ে এত কথা জানলাম। কালাই রুটি আসলে কি দিয়ে তৈরি করা হয়? মাষকলাইয়ের ডাল থেকে তৈরি করা হয়। তার সাথে দেয়া হয় আতপ চালের আটা অথবা ময়দা লবণ এবং পানি। মাটির হাঁড়িতে কালাই রুটি ভাজলে দুর্দান্ত খেতে হয়। মাটির চুলা ,মাটির হাড়ি আর কালাই রুটি মিলেমিশে একাকার। কালাই রুটি খুবই পুষ্টিকর একটি খাবার। খেতে মজাদার আবার পুষ্টিকর। ঝাল লবণের কালাই রুটির কথা শুনে, খুবই সুস্বাদু মনে হচ্ছে এই খাবারটা।

এই কালাই রুটি তৈরি করতে আটা বানাতে হয় আর এই বিশেষ আটা তৈরি করা হয় মাসকলাই এবং আতপ চাল মিশিয়ে। যাতা এবং অথবা মেশিনে গুড়ো করে এই কালাই রুটির বিশেষ আটা প্রস্তুত করতে হয়। মজাদার কালাই রুটি তৈরি হয়ে গেলে কি দিয়ে খাবো আমরা? কালাই রুটি কিন্তু সাধারণ অন্যান্য আটার রুটি চেয়ে একটু বেশি মোটা এবং বড় হবে। রংটাও লালচে হবে।এই মজাদার রুটিটি যেকোনো ধরনের ঝাল ভর্তা, চাটনি, মাংস ভুনা বা শুকনো মরিচ পিয়াজের ভর্তা কিংবা গরুর ভুড়ি দিয়ে খেতে দারুন লাগে। কালাই রুটি খেতে মজাদার একে কোনো সন্দেহ নেই, একদিন খেতেই হবে। এই রুটির রয়েছে বিশেষ পুষ্টিগুণ। এটি মাসকালাইয়ের ডাল থেকে তৈরি করা হয়। আর মাষকলাইয়ের ডালে থাকে পর্যাপ্ত পরিমাণে মিনারেল, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ফসফরাস জিংক, প্রোটিন। বিশেষ করে ডায়াবেটিকসের রোগীরা এই রুটিকে বেছে নিতে পারেন ভাতের বদলে।

 

 

রোকাইয়া সুলতানা

ফাউন্ডার : কোয়ালিটি শাড়ীজ




বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top