চীনা মুদ্রায় রাশিয়ার ঋণ পরিশোধ করবে বাংলাদেশ

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩ ২০:৩১; আপডেট: ২৯ মে ২০২৪ ০২:৫৬

ছবি: সংগৃহীত

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়া থেকে নেয়া ঋণ পরিশোধে জটিলতায় পড়েছিল বাংলাদেশ। রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে মার্কিন ডলারে এ ঋণ পরিশোধ করা সম্ভব হচ্ছিলো না। তবে এবার জটিলতা কাটিয়ে এই পারমাণবিক কেন্দ্রের ঋণ চীনা মুদ্রায় রাশিয়াকে পরিশোধ করবে বাংলাদেশ।

চীনা মুদ্রা ইউয়ান ব্যবহার করে ঋণ পরিশোধের জন্য প্রয়োজনীয় অনুমোদনও দিয়েছে বাংলাদেশ। স্থানীয় সময় সোমবার (১৭ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

প্রতিবেদনে জানানো হয়, বৃহস্পতিবার বাংলাদেশি অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এক সভায় ইউয়ান ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়ের ইউরোপীয় বিষয়ক শাখার প্রধান উত্তম কুমার কর্মকার।

তবে এ সিদ্ধান্ত নেয়া হলেও লেনদেন এখনও সম্পূর্ণ হয়নি। এ বিষয়ে আরো আলোচনা ও সমাধান বের করা দরকার বলে বেশিকিছু জানাতে রাজি হননি এই কর্মকর্তা।

ওয়াশিংটন পোস্ট বলছে, রাশিয়ার কাছ থেকে প্রাপ্ত ১২ বিলিয়ন ডলারের ঋণের অর্থ পরিশোধ করতে বাংলাদেশ এখন ক্রস-বর্ডার ইন্টারব্যাংক পেমেন্ট সিস্টেম (সিআইপিএস)-এর মাধ্যমে ইউয়ান ব্যবহার করবে। আন্তর্জাতিক বাণিজ্যে মার্কিন ডলারের আধিপত্য রুখতে ২০১৫ সালে চীন এই সিস্টেমটি তৈরি করেছিল।

অন্যদিকে চীনা অনলাইন নিউজ আউটলেট সিনা গত সোমবার জানায়, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের অর্থ পরিশোধের জন্য চীনা মুদ্রা ইউয়ান সবচেয়ে কার্যকর বিকল্প হবে বলে একজন বাংলাদেশি কর্মকর্তা মন্তব্য করেছেন।

এ সিদ্ধান্তের জেরে বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে অর্থ পরিশোধের বিষয়ে এক বছরেরও বেশি সময় ধরে চলমান অচলাবস্থা সমাধান হবে বলে মনে হচ্ছে।

ইউক্রেনে সামরিক অভিযানের কারণে গত বছর বিশ্বের অন্যতম পেমেন্ট সিস্টেম সুইফট থেকে রাশিয়াকে বাদ দেয় পশ্চিমা দেশগুলো।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top