চীনের ‘নিখোঁজ’ প্রতিরক্ষামন্ত্রী কর্তৃপক্ষের তদন্তাধীন!

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ০৪:০৭; আপডেট: ২৪ জুলাই ২০২৪ ০৫:০৫

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু (মাঝে) - ছবি : রয়টার্স

বেশ ক’দিন ধরে ‘নিখোঁজ’ থাকা চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুর সন্ধান মিলেছে। তিনি দুর্নীতির অভিযোগে দেশটির কর্তৃপক্ষের তদন্তাধীন আছেন বলে জানা গেছে।

এ ঘটনার সাথে সম্পৃক্ত অন্তত ১০ জন ব্যক্তির বরাতে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে লি শাংফুর কোনো খবর জানা যাচ্ছিল না।

রয়টার্সের খবরে প্রকাশ, একজন আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা ও চীনা সামরিক বাহিনীর সাথে সরাসরি সম্পৃক্ত তিনজন ব্যক্তি জানিয়েছেন, লি শাংফুর বিরুদ্ধে সামরিক সরঞ্জামাদি ক্রয়ে দুর্নীতির অভিযোগে তদন্ত চলছে।

তবে কোন ধরনের সরঞ্জামাদি ক্রয়ে দুর্নীতি হয়েছে রয়টার্স সে বিষয়ে নিশ্চিত হতে পারেনি।

লি’র অধীনস্থ ক্রয় কমিটিতে ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত থাকা আরো আটজন সামরিক কর্মকর্তাও এ তদন্তের অধীনে আছেন। সামরিক বাহিনীর সাথে সরাসরি সম্পৃক্ত দু’জন ব্যক্তি এ তথ্য নিশ্চিত করেছেন।

চীনা সামরিক বাহিনীর শক্তিশালী শৃঙ্খলা পর্যবেক্ষণ কমিশন তাদের বিরুদ্ধে এ তদন্ত চালাচ্ছে।

লি শাংফু গত মার্চে চীনের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে আসীন হয়েছিলেন।

রয়টার্স বলেছে, তারা চীনের সিনিয়র রাজনৈতিক ও প্রতিরক্ষা নেতাদের সাথে নিয়মিত যোগাযোগ করেন এবং চীনের রাজনীতি সম্পর্কে সম্যক জ্ঞান রাখা আঞ্চলিক কর্মকর্তাদের সাথে সরাসরি কথা বলে এ প্রতিবেদন তৈরি করেছে।

এর আগে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র শুক্রবার সাংবাদিকদের বলেছিলেন, তিনি পরিস্থিতিটি সম্পর্কে অবগত নন। স্টেট কাউন্সিল ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি। লি’র সাথেও কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি।

ফাইন্যান্সিয়াল টাইমস মার্কিন কর্মকর্তাদের বরাতে শুক্রবার খবর দিয়েছিল যে, মার্কিন সরকার বিশ্বাস করে যে, লি তদন্তাধীন রয়েছেন।

বেইজিংয়ের নীতিনির্ধারণী পর্যায়ের একজনকে উদ্ধৃত করে খবর দিয়েছিল যে, লি’কে গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেয়া হয়েছে।

সূত্র : রয়টার্স



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top