কাশ্মীরের স্বায়ত্বশাসন কাড়ার আগে যে চাল চেলেছিলেন মোদী

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৮; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৭:১৫

ছবি: সংগৃহীত

অধিকৃত কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের আগে ঠিক কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী? ২০১৯ সালের ৪ অগস্ট প্রধানমন্ত্রী সন্ধ্যায় অনেকের অজ্ঞাতসারে মোদী প্রেসিডেন্ট ভবনে পৌছে যান। সেভাবে লোকজন না নিয়ে গিয়ে কার্যত একা সেদিন সন্ধ্যায় তিনি প্রেসিডেন্ট ভবনে যান।

সেই সময় প্রেসিডেন্ট ছিলেন রামনাথ কোবিন্দ। মোদী গিয়ে তার সঙ্গে এনিয়ে আলোচনা করেন। আসলে সেই সময় ঘুনাক্ষরেও বিরোধীরা কেউ কিছু জানতেন না। মূলত বিরোধীদের চমকে দেয়ার জন্য তিনি অত্যন্ত গোপনীয়তা রক্ষা করেছিলেন। মূলত বিরোধীরা যাতে এনিয়ে চিৎকার চেঁচামেচি না করেন সেকারণে বিশেষ পদক্ষেপ নেন তিনি।

সেই সময় মনে করা হয়েছিল রাজনৈতিক লাভের জন্য কাশ্মীর থেকে এ স্পেশাল স্ট্যাটাস তুলে নেয়ার বিষয়টি কতটা কার্যকরী হবে তা নিয়ে প্রশ্ন ওঠে। বহু ক্ষেত্রে নানা সংশয় ছিল। তারপরেও বিলোপ করা হয় ৩৭০ ধারা। তবে বিষয়টি অত সহজে হয়নি।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, অত্যন্ত গোপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৎকালীন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দকে গোটা বিষয়টি খুলে বলেন। মূলত গোটা বিষয় সম্পর্কে তিনি রামনাথ কোবিন্দকে ব্রিফ করেন।

এমনকী জম্মু ও কাশ্মীর রিঅর্গনাইজেশন বিল ২০১৯ তিনি লোকসভায় পেশ না করে প্রথমে রাজ্যসভায় পেশ করেছিলেন। মানে বিরোধীদের চমকে দিয়ে তিনি এ বিল রাজ্যসভায় পেশ করেন। এভাবেই একেবারে গোপনে একের পর এক পদক্ষেপ নিয়েছিলেন মোদী।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top