ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে জয়ী ঘোষণা সুবিয়ান্তোর

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫৭; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৯:১০

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার নির্বাচনে নিজেকে জয়ী ঘোষণা করেছেন দেশটির বর্তমান প্রতিরক্ষামন্ত্রী প্রবোও সুবিয়ান্তো। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভোট গণনা এখনও কিছুটা বাকি রয়েছে। গণনাকৃত ভোটের ৫৫ শতাংশেরও বেশি জিতে নিয়েছেন সুবিয়ান্তো। ৭২ বছর বয়সী এই জেনারেল এর আগেও দুই বার প্রেসিডেন্ট নির্বাচন করে পরাজিত হয়েছিলেন।

সিবিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার নির্বাচনে কোনো প্রার্থী যদি ৫০ শতাংশের বেশি ভোট পান, তাহলে তাকে আর রান-অফ লড়তে হয় না। সুবিয়ান্তো যে পরিমাণ ভোট পেয়েছেন তাতে তিনি একবারেই প্রেসিডেন্ট হতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। নিজেকে বিজয়ী ঘোষণা করলেও সমর্থকদের আরও ধৈর্য ধারণ করতে বলেছেন সুবিয়ান্তো।

ইন্দোনেশিয়ার এই নির্বাচনকে বলা হয় বিশ্বের বৃহত্তম ‘একদিনের নির্বাচন’। ইন্দোনেশিয়ার ১৭ হাজার দ্বীপপুঞ্জ জুড়ে ২০ হাজার ৬০০টি পদে প্রায় ২ লাখ ৫৯ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। সুবিয়ান্তো পুরো ইন্দোনেশিয়া জুড়েই পরিচিত মুখ। তার সঙ্গে রয়েছে বর্তমান সরকারের ঘনিষ্ঠ সম্পর্কও। তবে তার অতীত নিয়ে বেশ বিতর্ক রয়েছে ইন্দোনেশিয়ায়। দেশটির স্বৈরশাসক সুহার্তোর সময় তার শীর্ষ কম্যান্ডার হিসেবে কাজ করেছেন সুবিয়ান্তো।

সে সময় সুবিয়ান্তোর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে যুক্ত থাকার ব্যাপক অভিযোগ উঠেছিল। এক পর্যায়ে তার যুক্তরাষ্ট্রে প্রবেশও নিষিদ্ধ করা হয়। তবে এখন তিনি নিজেকে গণতন্ত্রপন্থী হিসেবে প্রমাণে উঠেপড়ে লেগেছেন। অনেকেই আশঙ্কা করছেন, সুবিয়ান্তো প্রেসিডেন্ট হলে তিনি ইন্দোনেশিয়াকে আবারও সেই স্বৈরশাসনের যুগে ফিরিয়ে নিয়ে যাবেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top