ইসরায়েলে আরো অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩২; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১০:১০

আলজাজিরায় প্রকাশিত ছবি

ফিলিস্তিনের গাজায় অব্যাহত হামলা বন্ধে আলোচনা চললেও ইসরায়েলে বোমাসহ বিভিন্ন অস্ত্র পাঠানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের বরাতে এক খবরে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, যেসব অস্ত্র ইসরায়েলে পাঠানো হচ্ছে তার মধ্যে রয়েছে এমকে-৮২ বোমা, কেএমইউক-৫৭২ জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনেশনস ও এফএমইউ-১৩৯ বোমা ফিউজ।

যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা জানিয়েছেন, তবে এসব অস্ত্র এখনো প্রশাসনের অভ্যন্তরীণ মূল্যায়নের অপেক্ষায় রয়েছে। কংগ্রেসনাল কমিটির অনুমোদন পেলেই অস্ত্রগুলো পাঠানো হবে। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইসরায়েল প্রতিরক্ষা বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট কারো বক্তব্য সংগ্রহ করতে পারেনি আলজাজিরা।

তবে কংগ্রেসনাল নেতাদের মূল্যায়ন ছাড়াই গত ডিসেম্বরে ইসরায়েলের কাছে দ্বিতীয় দফায় অস্ত্র বিক্রি করেছে যুক্তরাষ্ট্র।

এদিকে ইসরায়েলি হামলায় গাজার ২৩ লাখ জনসংখ্যার আনুমানিক ১৪ লাখ বাস্তুচ্যুত আশ্রয় নিয়েছে মিসরের সীমান্তবর্তী গাজা উপত্যকার দক্ষিণ শহর রাফায়। তবে এই এলাকাটিতেও স্থল আক্রমণ শুরু করার পরিকল্পনার কথা জানিয়েছে ইসরায়েল।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হন, জিম্মি করা হয় ২৫৩ জনকে। কাতার ও মিসরের মধ্যস্থতায় এরই মধ্যে অনেক জিম্মিকে ছেড়ে দিয়েছে হামাস।

হামাসের হামলার প্রতিশোধ নিতে ওই দিনই গাজায় হামলা চালায় ইসরায়েল। তাদের নির্বিচার হামলায় এখন পর্যন্ত প্রায় ২৯ হাজার মানুষ নিহত হয়েছেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top