রাশিয়াকে বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে ইরান

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫২; আপডেট: ১৪ মে ২০২৪ ১০:৩৬

ছবি: সংগৃহীত

রাশিয়াকে বিপুল সংখ্যক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে ইরান। সামরিক সহযোগিতার অংশ হিসেবে মস্কোকে এসব অস্ত্র সরবরাহ করছে দেশটি।

ছয়টি সূ্ত্রের বরাত দিয়ে গতকাল বুধবার (২১ ফেব্রুয়ারি) এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স।

ইরানের তিনটি সূত্রের বরাতে গণমাধ্যমটি জানিয়েছে, এরই মধ্যেই মস্কোকে অন্তত ৪০০টি ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে তেহরান। যার মধ্যে ফতেহ-১১০ এবং জোলফাঘর নামের দূর ও স্বল্প পাল্লার বেশকিছু ব্যালিস্টিক যুদ্ধাস্ত্র রয়েছে। এসব ক্ষেপণাস্ত্র ৩০০ থেকে ৭০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দেশটির বিপ্লবী গার্ডসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি। অন্যদিকে রাশিয়াও এ বিষয়ে গণমাধ্যমকে কোনো তথ্য দেয়নি।

তবে ইরানের একটি সূত্র জানিয়েছে, গত জানুয়ারি মাসের শুরুর দিকে মস্কো সফরে গিয়েছিল ইরানের প্রতিনিধি দল, পরে মস্কোর একটি প্রতিনিধি দলও তেহরান সফরে আসে। সে সময়ই এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেন দুই দেশের কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে ইরানের আরেকটি সূত্র জানিয়েছে, ইরান এ পর্যন্ত রাশিয়াকে ক্ষেপণাস্ত্রের চারটি চালান পাঠিয়েছে। সামনের সপ্তাহগুলোতে আরো চালান পাঠানোর কথা রয়েছে বলে জানিয়েছে এই সূত্র।

উল্লেখ্য, ইরান ও রাশিয়া উভয় দেশই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার চাপে জর্জরিত। সাম্প্রতিক তেহরান এবং মস্কোর এই অস্ত্র চুক্তিতে উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top