নারী দিবসে অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছে গাজার ৬০ হাজার গর্ভবতী নারী

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ মার্চ ২০২৪ ১৪:৫১; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২২:৫৫

ছবি: সংগৃহীত

আজ ৮ মার্চ। বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। সারা বিশ্বে যখন নারীদের সামাজিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অর্জনকে সম্মান জানাতে দিবসটি পালিত হচ্ছে, তখন ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের নারীরা আছেন সীমাহীন দুর্ভোগ ও বঞ্ছনার মধ্যে।

সেখানে এখন প্রায় ৬০ হাজার গর্ভবতী নারী রয়েছেন। ইসরাইলি আগ্রাসনের কারণে অপুষ্টি ও পানিশূন্যতায় ভুগছেন তারা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে শুক্রবার (৮ মার্চ) এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা অবরুদ্ধ গাজার নারীদের চ্যালেঞ্জের বিষয়ে একটি আপডেট প্রদান করেছেন।

আল-কুদরা বলেন, গাজায় বর্তমানে প্রতি মাসে অন্তত পাঁচ হাজার নারী সন্তান প্রসব করছেন। কিন্তু যে পরিস্থিতিতে তারা সন্তান প্রসব করছেন, তা অত্যন্ত ‘কঠোর, অনিরাপদ এবং অস্বাস্থ্যকর’। এছাড়া অন্তত ৬০ হাজার নারী ইতোমধ্যে সঠিক স্বাস্থ্যসেবা ছাড়াই তাদের গর্ভকালীন সময় পার করছেন এবং অপুষ্টি ও পানিশূন্যতার মতো রোগে ভুগছেন।

তিনি আরো বলেন, ‘আমরা ফিলিস্তিনি নারীদের পাশে দাঁড়ানোর জন্য এবং ইসরাইলি আগ্রাসন বন্ধ করার জন্য বিশ্বব্যাপী নারী প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানাই।’

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরাইল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরাইলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

সূত্র : আল জাজিরা



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top