গাজায় তিন হাজার টন ত্রাণবাহী জাহাজ পাঠাল তুরস্ক

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৮ মার্চ ২০২৪ ১৫:১১; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ২৩:২৮

- ছবি - ইন্টারনেট

অবরুদ্ধ গাজা উপত্যকার সাধারণ মানুষের জন্য নিজেদের সবচেয়ে বড় ত্রাণবাহী জাহাজ পাঠিয়েছে তুরস্কের রেড ক্রিসেন্ট।

গতকাল বৃহস্পতিবার (৭ মার্চ) মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন।

এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩০ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত অর্ধলক্ষাধিক। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

তুরস্কের রেড ক্রিসেন্ট জানায়, ‘গাজার জন্য আশার অভিযান! গাজায় আমাদের পাঠানো সবচেয়ে বড় জাহাজটি আজ যাচ্ছে। প্রায় তিন হাজার টন সহায়তা পণ্য গাজায় আশার সঞ্চার করবে।’

টার্কিস রেড ক্রিসেন্টের প্রেসিডেন্ট ফাতমা মেরিক ইয়েলমাজ বলেন, ‘আমরা যতগুলো জাহাজ পাঠিয়েছি সেগুলোর মধ্যে এটি সবচেয়ে বড়। এতে রয়েছে কনটেইনার কিচেন, খাবার, কাপড় এবং ওষুধ। গাজার সাধারণ মানুষের মানসিক শক্তি বৃদ্ধির জন্য বড় নিয়ামক হবে এসব সহায়তা।’

গাজার জন্য এখন পর্যন্ত সাতটি জাহাজ পাঠিয়েছে তুরস্ক। সেগুলোর মধ্যে এটি সবচেয়ে বড়। বৃহস্পতিবার জাহাজটি মিসরের আল-আরিশ বন্দরের উদ্দেশ্যে ছেড়ে যায়। সেখান থেকে এসব সহায়তা পণ্য ট্রাকে করে গাজায় নিয়ে যাওয়া হবে।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু এজেন্সি জানিয়েছে, জাহাজের পাশপাশি গাজাবাসীর জন্য ১২টি বিমান বোঝাই ত্রাণ পাঠানো হয়েছে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top