ইসরাইলে ২০০০ বোমা, ২৫টি এফ-৩৫ বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৩০ মার্চ ২০২৪ ১২:৫১; আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ০৪:২৬

ছবি: সংগৃহীত

গাজায় ইসরাইলের হামলার মধ্যে ইসরাইলের কাছে বিলিয়ন বিলিয়ন ডলার মূল্যের বোমা ও যুদ্ধবিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এমনকি যখন রাফায় সামরিক হামলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করেছে, তখনো ইসরাইলের কাছে অস্ত্র সরবরাহ থেকে বিরত থাকেনি বাইডেন প্রশাসন।

পেন্টাগন ও পররাষ্ট্র দফতরের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে আমেরিকার একটি পত্রিকা জানিয়েছে, নতুন অস্ত্র প্যাকেজের মধ্যে রয়েছে ১,৮০০ এমকে-৮৪ ২,০০০ পাউন্ড বোমা, ৫০০ এমকে-৮২ ৫০০ পাউন্ড বোমা, ২৫টি এফ-৩৫এস যুদ্ধবিমান।

এসব অস্ত্র ও বোমা ২০০৮ সালে কংগ্রেসে পাস হওয়া বৃহত্তর প্যাকেজের অন্তর্ভুক্ত ছিল। ইসরাইল গত জুলাই মাসে তৃতীয় স্কয়াড্রোনে ২৫টি এফ-৩৫এস যুদ্ধবিমান চেয়েছে। এগুলো সরবরাহ করা হলে বহরে এই বিমানের মোট সংখ্যা হবে ৭৫।

ওয়াশিংটন তার দীর্ঘ দিনের মিত্র ইসরাইলকে বছরে ৩.৮ বিলিয়ন ডলার সামারিক সহায়তা দিয়ে আসছে। গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলকে আরো বেশি করে প্রতিরক্ষা সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র সরবরাহ করছে।

তবে কিছু ডেমোক্র্যাট এবং আরব আমেরিকান গ্রুপ ইসরাইলের প্রতি অবিচল সমর্থন প্রদানের জন্য বাইডেন প্রশাসনের সমালোচনা করছে এবং এই সামরিক সহযোগিতা বন্ধ করার আহ্বান জানাচ্ছে।

হোয়াইট হাউসের এক কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে বলেছেন, 'ইসরাইলের আত্মরক্ষার অধিকারের প্রতি আমাদের অব্যাহত সমর্থন রয়েছে। শর্তসাপেক্ষ সহায়তা আমাদের নীতি নয়।'

সূত্র : টাইমস অব ইসরাইল



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top