শান্তিচুক্তি করতে হামাসকে চাপ দিতে মিসর, কাতারকে অনুরোধ যুক্তরাষ্ট্রের

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ৬ এপ্রিল ২০২৪ ০৯:৪০; আপডেট: ৩ মে ২০২৪ ১৬:১৩

- ছবি - ইন্টারনেট

গাজায় যুদ্ধবিরতি এবং বন্দী বিনিময় চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের ওপর চাপ প্রয়োগ করার জন্য মিসর ও কাতারকে অনুরোধ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কায়রোতে চলতি সপ্তাহে নতুন করে শান্তি আলোচনা শুরুর প্রেক্ষাপটে শুক্রবার চিঠি লিখে এই অনুরোধ করেন বাইডেন।

এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সিআইএ পরিচালক বিল বানর্স কায়রো আলোচনায় মার্কিন আলোচক দলের নেতৃত্বে থাকবেন।

এদিকে বাইডেন প্রশাসনের এক সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, বন্দী মুক্তি আলোচনা নিয়ে বাইডেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল-সিসি এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-সানির কাছে চিঠি লিখে, 'একটি চুক্তিতে রাজি হওয়া এবং তা মেনে চলতে হামাসের প্রতিশ্রুতি নিশ্চিত করতে তাদের প্রতি তিনি অনুরোধ করেছেন।'

বাইডেন বৃহস্পতিবার ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে টেলিফোনে কথা বলেছেন। এ সময় তারা বন্দী আলোচনা নিয়ে কথা বলেন।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি বলেন, বাইডেন ইসরাইলি প্রতিনিধিদলকে ক্ষমতা দিতে নেতানিয়াহুকে অনুরোধ করেন, যাতে তারা যত দ্রুত একটি চুক্তিতে রাজি হতে পারেন।

বর্তমান প্রস্তাব অনুযায়ী ইসরাইল ও হামাসের মধ্যে ছয় সপ্তাহের যুদ্ধবিরতির কথা বলা হয়েছে। এ সময় হামাসের হাতে আটক অসুস্থ, বয়স্ক ও আহতদের মুক্তি দেয়া হবে। ইসরাইলও তাদের কারাগারে আটক ফিলিস্তিনিদের মুক্তি দেবে।

তবে হামাস বলছে, গাজায় স্থায়ী যুদ্ধবিরতি, সেখান থেকে ইসরাইলি বাহিনী প্রত্যাহার এবং উত্তর গাজায় ফিলিস্তিনিদের প্রত্যাবর্তনের সুযোগ না দেয়া হলে তারা কোনো শান্তিচুক্তি করবে না। তারা মনে করছে, বন্দীদের মুক্তি দিয়ে ইসরাইল আরো ভয়াবহভাবে হামলা চালাবে।

সূত্র : আল জাজিরা, জেরুসালেম পোস্ট



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top