রাজশাহীতে পরিচয়ের সাহিত্য আসরে বক্তাগণ

মতিউর রহমান মল্লিক শিল্প-সাহিত্যের স্বতন্ত্র ধারার প্রবর্তক

রাজ টাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ আগস্ট ২০২৩ ০১:৫৭; আপডেট: ২১ এপ্রিল ২০২৪ ১১:৩২

ছবি: সংগৃহীত

কবি ও ছড়াকার হিসেবে মতিউর রহমান মল্লিক এক স্বতন্ত্র ধারার প্রবর্তক। আবর্তিত তৃণলতা, অনবরত বৃক্ষের গান, চিত্রল প্রজাপতি, তোমার ভাষায় তীক্ষ্ণ ছোরা, নিষন্ন পাখির নীড়ে এবং ছড়াগ্রন্থ রঙিন মেঘের পালকি তার প্রকাশিত ছড়া-কবিতার গ্রন্থ।

আলোচিত কাব্য ও ছড়াগ্রন্থসমূহ ছাড়াও তাঁর অসংখ্য কবিতা ও ছড়া অগ্রন্থিত আছে। কবি মল্লিকের কবিতায় আধুনিক শব্দচয়ন, উপমায় শেকড়ের ডাক, ঐতিহ্যের অনুসন্ধান এবং বিষয়বস্তু নির্বাচনে বিশ্বাস ও মানবতাকে ঠাঁই দিয়েছেন অবলিলায়। শিল্পের জন্য শিল্পচর্চা, যৌনতা বা অশ্লীলতা কিংবা নারীদেহের রসালো বর্ণনা ছাড়াই মননশীল কবিতা রচনার মাধ্যমে যে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় মতিউর রহমান মলি­ক তা প্রমাণ করে গেছেন।

তাঁর কোন কবিতাতেই অশ্লীলতার কোন ছোঁয়া নেই, নেই কোন সীমালঙ্ঘনের ইঙ্গিত। কবিতার প্রতিটি শব্দ বাক্য উপমা উৎপ্রেক্ষা আঙ্গিক নির্মাণ সবকিছুতেই তিনি মননশীলতার পথে হেঁটেছেন। তৈরি করেছেন নিজস্ব কাব্যভাষা- যা একজন কবির জন্য অপরিহার্য বিষয়। তাঁর কাব্যভাষার যে আধুনিকতা, শব্দের তৎসমতা ব্যবহাররীতি, নন্দিত শব্দের উৎসারণ সবকিছু তাঁর নিজস্ব ঢঙে। গত ১২ আগস্ট শনিবার পরিচয় সংস্কৃতি সংসদ রাজশাহীর ২১৮তম মাসিক সাহিত্য আসরে কবি মতিউর রহমান মল্লিকের ১৩তম মৃত্যুদিবসে বক্তাগণ এসব কথা বলেন।

পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক প্রফেসর ড. মাহফুজুর রহমান আখন্দ’র সভপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সত্তর দশকের অন্যতম কবি ও অ্যালবাম সম্পাদক মনজু রহমান, বিশেষ অতিথির চট্টগ্রাম কালচারাল একাডেমির সবাকে পরিচালক রফিকুল হায়দার, কবি ও গবেষক ড. ফজলুল হক তুহিন, কবি এরফান আলী এনাফ, কবি অভি মন্ডল, ড. মঞ্জিলা শরীফ, রৌদ্রলিপি সম্পাদক কথাসাহিত্যিক মনির বেলাল প্রমুখ।

পরিচয়ের সাধারণ সম্পাদক কবি ও গবেষক ড. সায়ীদ ওয়াকিলের উপস্থাপনায় অনুষ্ঠানে অতিথিবৃন্দসহ লেখাপাঠে অংশগ্রহণ করেন কবি নূরুল হক, কবি ইশতিয়াক ইউনুস, আবদুল মমিন, কবি ফেরদৌসী, আবু সাঈদ আল মামুন, কবি সালেকুর রহমান সম্রাট, কবি লিটন হালিম, ফুয়াদ হাসান, রবিউল ইসলাম, মাহমদীয়া বিনতে মামুন প্রমুখ।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top