নোবেল সাহিত্য পুরস্কার যেভাবে দেওয়া হয়

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৪ অক্টোবর ২০২১ ০৬:২৩; আপডেট: ২১ মে ২০২৪ ২৩:৪১

ছবি: সংগৃহীত

সুইডিশ একাডেমি ও নোবেল কমিটির একজন গুরুত্বপূর্ণ সদস্য অ্যালেন ম্যাটসন এক সাক্ষাৎকারে বলেছেন, নোবেল সাহিত্য পুরস্কারের জন্য সারা পৃথিবীর খ্যাতিমান লেখক, সাহিত্য সমালোচক, বুদ্ধিজীবী, নোবেলজয়ী ও সুইডিশ একাডেমির সদস্যদের কাছ থেকে মনোনয়ন চাওয়া হয়। এ ক্ষেত্রে বয়স কোনো বাধা নয়। যেকোনো দেশের যেকোনো বয়সী লেখককে মনোনয়ন দেওয়া যায়।

তবে কোন ব্যক্তি কাকে মনোনয়ন দিয়েছেন, তাঁর নাম ও মনোনয়নসংক্রান্ত অন্যান্য তথ্য পরবর্তী ৫০ বছরেও প্রকাশ করা যাবে না, এই মর্মে নোবেল কমিটির নীতিমালা রয়েছে।

এ বছর নোবেল সাহিত্য পুরস্কারের জন্য সারা পৃথিবী থেকে ২২০ লেখকের নাম এসেছে। সেখান থেকে প্রাথমিকভাবে ২০ জনকে নির্বাচন করেছে সুইডিশ একাডেমি। সেই ২০ জন থেকে আরও যাচাই–বাছাই শেষে নির্বাচন করা হয় ৫ জনকে। সর্বশেষ এই পাঁচ লেখকের সাহিত্যকর্ম কমিটির প্রত্যেক সদস্য অত্যন্ত গুরুত্বসহকারে পড়েন। এরপর সর্বসম্মতিক্রমে একজনকে বিজয়ী ঘোষণা করা হয়।

অ্যালেন ম্যাটসন বলেন, লেখকের জাতীয়তা, গুরুত্ব, প্রভাব, প্রতিপত্তি, জনপ্রিয়তা—এসব কোনো কিছুই পুরস্কার প্রদানের ক্ষেত্রে বিবেচনা করা হয় না। পুরস্কার দেওয়ার ক্ষেত্রে কেবল লেখকের সাহিত্যমান, সভ্যতার অগ্রগতিতে তাঁর লেখার অবদান—এসব থাকে মূল বিবেচ্য।

নোবেল সাহিত্য পুরস্কার–২০২১ কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যানডার্স ওলসন। তিনি স্টকহোম বিশ্ববিদ্যালয়ের সাহিত্যের অধ্যাপক। কমিটির অন্য সদস্যরা হলেন সাহিত্যিক পিয়ার ওয়াস্টবার্গ, লেখক জেসপার স্ভেনব্রো, লেখক অ্যালেন ম্যাটসন ও লেখক অ্যালেন সোয়ার্ড। কমিটির সহসদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ম্যাটস মাম।

সূত্র: প্রথম আলো/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top