আগুনে ২৫০ কোটি টাকার ক্ষতি ব্যবসায়ীদের —হেলাল উদ্দিন

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৩ ১৬:১১; আপডেট: ১৯ মে ২০২৪ ১১:৩৮

ছবি: সংগৃহীত

ঢাকা নিউ সুপার মার্কেটে পৌনে ৪ ঘণ্টার আগুনে ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে দুই থেকে ২৫০ কোটি টাকা। এ সময় পুড়ে ছাই হয়েছে অন্তত ২৫০ দোকান। এর বাইরে আরো পাঁচ শতাধিক দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে।

আগুন নিয়ন্ত্রণে আসার পর গতকাল রাতে ব্যবসায়ীদের ক্ষয়ক্ষতির এ তথ্য জানান বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

তিনি জানান, ১১ দিন আগে ৪ এপ্রিল ঢাকার বঙ্গবাজার মার্কেট ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই হয়ে যায়। এরপর ৮ এপ্রিল বরিশাল প্লাজায় এবং গত বৃহস্পতিবার পুরান ঢাকার নবাবপুর রোডে আগুন লেগেছে। ঘন ঘন বিপণিবিতানগুলোয় অগ্নিকাণ্ডের কারণে দোকান মালিকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

হেলাল উদ্দিন বলেন, ‘ঢাকা নিউ সুপার মার্কেটে লাগা আগুনে অন্তত আড়াইশ দোকান পুড়ে গেছে। এসব দোকানের কোনোটিতে ছিল ক্রোকারিজ আইটেম, কোনোটিতে আবার কাপড়। সব মিলিয়ে এ আগুনে নিউ সুপার মার্কেটের দোকান মালিকদের দুই থেকে ২৫০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।’

ঈদের আগে বঙ্গবাজারের পর রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগায় সারা দেশের ঈদবাজার শেষ হয়ে গেছে বলে মনে করছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন। তিনি বলেন, ‘আতঙ্ক নিয়ে, সন্দেহ নিয়ে ব্যবসা পরিচালনা করা যায় না। নিউ সুপার মার্কেটে আগুনের ঘটনায় শুধু নিউ সুপার মার্কেটের ব্যবসায়ীরা নন, সারা দেশের ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছেন।

করোনা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এমনিই আমাদের নিশ্বাস বন্ধ হওয়ার উপক্রম। এর মধ্যে এ ধরনের ঘটনা সারা দেশের ব্যবসায়ী, বিশেষ করে পুরো ঈদবাজারকে চরম ক্ষতির মধ্যে ফেলে দিয়েছে। পরপর দুটি ঘটনা আমাদের চরম ক্ষতির মধ্যে ফেলে দিল। বঙ্গবাজার ও নিউ সুপার মার্কেটে আগুন লাগার সময় একই।

তবে আমি মনে করছি না এটা কোনো ষড়যন্ত্র। তার পরও তদন্ত কমিটি হবে, তদন্ত কমিটি রিপোর্ট দেবে। এর আগে তদন্ত কমিটি যে রিপোর্ট দিল তাতে আমরা দেখলাম মশার কয়েল বা সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত। এখন তদন্ত ছাড়া হঠাৎ কোনো কিছু বলা মুশকিল।’

বিপণিবিতানগুলোয় ঘন ঘন অগ্নিকাণ্ডের ঘটনাকে মোটেও স্বাভাবিক মনে করছেন না হেলাল উদ্দিন। তিনি বলেন, ‘পরপর দুটি মার্কেটে আগুন লাগার ঘটনাকে আমরা মোটেও স্বাভাবিক মনে করছি না। মনে করছি আমাদের কপাল পুড়ছে। এ আগুনের ঘটনায় কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনই অনুমান করা সম্ভব না। কাপড়ে আগুন লাগা মানে দুই-তিনদিন পর্যন্ত জ্বলে। ভেতর থেকে হঠাৎ আগুন বেরিয়ে আসে।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top