'শব্দকলা' সাহিত্যপদক পেলেন রাবির ইমেরিটাস অধ্যাপক ড. একেএম ইয়াকুব আলী

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২১ জুন ২০২১ ১৭:৪৭; আপডেট: ২১ জুন ২০২১ ১৮:০২

পদক প্রদান

ইতিহাস গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ শব্দকলা সাহিত্য পদক পেলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. এ কে এম ইয়াকুব আলী।

সোমবার (২১ জুন) দুপুর ১২টায় সীমিত পরিসরে ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ একাডেমিক ভবনে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতির কক্ষে শব্দকলা সাহিত্য পদক প্রদানের আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দকলা সম্পাদক ড. মাহফুজুর রহমান আখন্দ। প্রধান অতিথি ছিলেন রাবি কলা অনুষেদের ডীন এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি প্রফেসর ড. মো. ফজলুল হক।

অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, প্রফেসর ড. কাজী মো. মোস্তাফিজুর রহমান, প্রফেসর ড. শামসুজ্জোহা এছামী, প্রফেসর ড. মুহাম্মদ খলিলুর রহমান, প্রফেসর ড. শাহনাজ সুলতানা প্রমুখ।

উল্লেখ্য, ড. এ কে এম ইয়াকুব আলী একাধারে একজন প্রখ্যাত ইতিহাসবিদ, মুসলিম মুদ্রা ও প্রস্তরলিপি বিশারদ, বরেন্দ্রবাংলা বিশেষজ্ঞ, নন্দিত পন্ডিত ও গবেষক।

আশি বছরে পা রেখেও তিনি নিয়মতান্ত্রিকভাবে গবেষণাকর্ম চালিয়ে যাচ্ছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর হিসেবে দীর্ঘ অভিজ্ঞতায় তাঁর তত্ত্বাবধানে ২৪ জন পিএইচ.ডি ৭ জন এম.ফিল এবং ০৭ জন মাস্টার্স থিসিস সম্পন্ন করেন।

ইতিহাস-ঐতিহ্য, মুদ্রা-শিলালিপি, স্থাপত্য-শিল্পকলা প্রভৃতি বিষয়ে ১৬ টি গ্রন্থ এবং দেশ বিদেশের বিভিন্ন রিসার্চ জার্নালে তাঁর বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় শতাধিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

তাঁর রচিত উল্লেখযোগ্য গ্রন্থসমূহ, মুসলিম স্থাপত্য ও শিল্পকলা, মহানবী ও ইসলাম, আলোকিত পথ, আরবজাতির ইতিহাসচর্চা, মুসলিম মুদ্রা ও হস্তলিখনশিল্প, রাজশাহীতে ইসলাম, একটি বংশ: ইতিহাস ও ঐতিহ্য, বরেন্দ্র অঞ্চলে ইতিহাস ঐতিহ্য, সারওয়ার ই কায়েনাত মুহাম্মদ স., জীবন প্রবাহের বাঁকে বাঁকে, মুসলমানদের ইতিহাসচর্চা খিলাফত ও ভারত উপমহাদেশ, সেলেক্ট এ্যারাবিক এন্ড পার্সিয়ান ইপিগ্রাপস, অ্যাসপেক্ট অব সোসাইটি এন্ড কালচার অব দ্যা বারিন্দ, জিহাদ ইন ইসলাম : ইটস ইমপ্লিকেশনস প্রভৃতি।

তিনি বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি, বাংলা একাডেমী ও বাংলদেশ ইতিহাস পরিষদের আজীবন সদস্য। সিরাত একাডেমী পুরস্কার, বরেন্দ্র একাডেমী পদক, বাংলাদেশ ইতিহাস পরিষদ পুরস্কার, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সম্মাননা, বাংলাদেশ ইতিহাস পরিষদ সুবর্ণ জয়ন্তী সম্মাননা এবং বাংলাদেশ ইতিহাস একাডেমী কর্তৃক স্বর্ণপদক লাভ করেন।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top