কী হচ্ছে এফডিসিতে?

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২ ২১:১০; আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ০৮:১৫

ছবি : সংগৃহীত

একসময় সিনেমা তৈরির কারখানা বলা হতো এফডিসিকে। দেশকেন্দ্রিক সিনেমাগুলোর শুটিং বেশির ভাগই এফডিসিতে। তবে সিনেমার আঁতুড়ঘর ডাকা এই জায়গাটায় শিল্পী ও কলাকুশলীর মেলা লেগে থাকে সবসময়। সিনিয়র ও জুনিয়র তারকাদের আনাগোনা প্রায়ই দেখা যায়।

বেশ কয়েক দিন ধরে সিনেমা তৈরিতে নয়; ররং বিচার করার স্থান হয়ে উঠেছে এফডিসি। লাইট-অ্যাকশন-ক্যামেয়ার মুখর থাকা জায়গা এখন দিন দিন হয়ে উঠছে সংঘাতের স্থান। যদিও এ ব্যাপারে বরাবরই সিনিয়র শিল্পীরা কথা বলে এসেছেন, কিন্তু ফল শূন্য। বছরের শুরু থেকেই নির্বাচন নিয়ে এফডিসি এরিয়া ছিল উত্তপ্ত। পদ ও চেয়ার নিয়ে নিপুণ ও জায়েদ খানের কাদা ছোড়াছুড়ি এখনও চলছে।

এদিকে, এসব শেষ না হতেই সাম্প্রতিকালে নানা ঘটনায় বেশ সরগরম সিনেপাড়া। ‘আশীর্বাদ’ সিনেমার একদিকে প্রযোজক, অন্যদিকে পরিচালক ও অভিনেতা-অভিনেত্রী। কার দোষের পাল্লা কে কত ভারী করতে পারেন, এই প্রতিযোগিতায় মুখর তারা। পাল্টপাল্টি অভিযোগে সরব এফডিসি। ঘটনার শুরু হয়েছিল অনুদানের সিনেমা আশীর্বাদের প্রচারণা থেকে। যেখানে প্রযোজক নানা ধরনের অভিযোগ তুলেছিলেন মাহি ও রোশানের বিরুদ্ধে।

এ ঘটনার পরপরই মাহিও নানা জায়গায় প্রযোজকের খামখেয়ালিপনার কথা উল্লেখ করেন। এখানেই শেষ নয়, মাহি প্রশ্ন ছোড়েন: অনুদানের টাকার সঠিক ব্যবহার নিয়ে, প্রযোজক কথা তুললেন মাহির চরিত্র নিয়ে। অবশেষে এ ঘটনার গতকাল এফডিসিতেই মাটিচাপা হয়।
এফডিসি শিল্পী ও কলাকুশলীদের নিরাপদ স্থান, যেখানে এসে তারা প্রশান্তি খোঁজেন। ঠিক সেখান থেকে ১৮ আগস্ট সিনিয়র অভিনেত্রী অরুণা বিশ্বাসের ফোন, ক্রেডিট কার্ড, জাতীয় পরিচয়পত্র চুরি হয়ে গেল। এ ঘটনায় আঘাতপ্রাপ্ত হয়েছেল এই তারকা। যেখানে সাধারণ প্রবেশে ছিল নিষেধাজ্ঞা, সেখানে যে কেউ অহরহ যাতায়াত, নেই কোনো নিরাপত্তার আলাই-বালাই।

অন্যদিকে, এই সময় বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির নির্বাচন নিয়ে ২০ আগস্ট হট্টগোল থাকার কথা থাকলেও তা স্থগিত করা হয়েছে। দীর্ঘদিন ধরে প্রযোজক সমিতির নির্বাচন নিয়ে চলছে জটিলতা। শেষবার নির্বাচনের বিভিন্ন অনিয়ম নিয়ে আদালতে রিট করেন প্রযোজক মোহম্মদ হোসেন। বাদী ছিলেন খোরশেদ আলম খসরু। সেই রিটের পরিপ্রেক্ষিতেই নির্বাচনে স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এবার ফের আটকে গেল চলচ্চিত্রের গুরুত্বপূর্ণ এই সংগঠনটির নির্বাচন। নির্বাচন হোক বা সিনেমা এফডিসি পাড়া সব সময় থাকুক সরগরম, এমনটাই প্রত্যাশা সিনেপ্রেমীদের।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top