পূজার ভিডিও বার্তা, সমালোচনার মুখে মীরাক্কেলের মীর

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ২ অক্টোবর ২০২১ ০৬:২৯; আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১২:৪২

ছবি: সংগৃহীত

ছেলেবেলায় দুর্গাপুজায় কী করতেন তিনি? কেমন কাটত দিনগুলো? ফিরে দেখেছেন আবার। আর পুরনো অভিজ্ঞতার ঝুলি উপুড় করেছেন এক ভিডিও বার্তায়। আর তাতেই গণ্ডগোল।

কলকাতার মিডিয়ার প্রিয়মুখ মীরাক্কেলের সঞ্চালক-অভিনেতা মীর আফসার আলি। নিজে হাসতে, মানুষকে হাসাতে ভালোবাসেন তিনি। কলকাতার সব ধরনের উৎসবে তাকে সর্বদা দেখা যায় সরব। ছেলেবেলায় দুর্গাপূজায় তিনি কী করতেন, কেমন ছিল তার দিনগুলো- সেসব পুরোনো অভিজ্ঞতার ঝুলি নিয়ে একটা ভিডিও বার্তা তৈরি করেছেন এবারের পূজা উপলক্ষে। তাতেই বইছে সমালোচনার ঝড়। সে কথা জানিয়ে আক্ষেপ করে ফেসবুক পোস্টে মীর লিখেছেন, ‘এত যুগ বাদেও মানুষকে বোঝানো গেল না যে, ধর্ম যার যার নিজের ব্যাপার। কিন্তু ‘উৎসব’ সবার।’
মীর বিশেষ ভাবনা থেকেই ভিডিওটি তৈরিতে করেছেন উৎসাহ নিয়ে। তার মনে হয়েছিল, তার জীবনের এই বিশেষ পর্ব সাধারণ মানুষের মন ছুঁয়ে যাবে। হয়তো তারাও ফিরে যাবেন তাদের ছেলেবেলায়। এই প্রত্যাবর্তনের সঙ্গী হবেন দর্শকের মা-বাবাও। তারাও অন্য সুখ খুঁজে পাবেন মীরের ছেলেবেলার গল্প শুনতে শুনতে।

সেই মতো ‘সঙ্গীতের মহাযুদ্ধ’ রিয়েলিটি শো-এর সঞ্চালকের বক্তব্য , ‘ছোটবেলায় নুন আনতে পান্তা ফুরনোর মতো অবস্থা ছিল। তারপরও পূজায় প্রতিবছর মা-বাবা আমায় নতুন জামা-কাপড় কিনে দিতেন। কিন্তু কোনোদিন তারা নিজেদের জন্য জামা-কাপড় কিনতেন না।’ এই বৈষম্য মীরের মনে প্রশ্ন জাগিয়েছিল, কেন প্রতিবছর তার জামা হবে? মা-বাবার হবে না?

মীরের বাবা সেদিন ছেলেকে বুঝিয়েছিলেন, মীর বড় হচ্ছে। দৈর্ঘ্যে-প্রস্থে বাড়ছে। তাই তার জন্য নতুন জামা কেনা হচ্ছে। কিন্তু মা-বাবা বড় হয়ে গেছেন। তাদের আর বাড়-বৃদ্ধি নেই। ফলে, নতুন পোশাক কেনারও দরকার নেই। পরে বড় হয়ে সঞ্চালক উপলব্ধি করেছিলেন, সেই সময় একসঙ্গে তিনজনের পোশাক কেনার সামর্থ্য ছিল না তাদের। তাই শুধু তার জামা কেনা হতো।

মীরের ছেলেবেলায় উৎসবের দিনের কথা জানতে পেরে খুশি তার অনুরাগীরা। আপত্তি শুধু কিছু মানুষের। তাই মীরের অকপট স্বীকারোক্তি, ‘আমি খোলাখুলিভাবে স্বীকার করি, আমি ভুল করেছি... তাও আবার। আমার বিশ্বাস ছিল। বিশ্বাসটা আস্তে আস্তে সরে যাচ্ছে দেখছি।’’

/এএস



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top