নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য বাড়ানোর পক্ষে নয় পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২০ ২০:৩৯; আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ২০:৪১

ফাইল ছবি

ভারতের জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হওয়ার পথে বাঁধ সাধতে চায় পাকিস্তান। ভারতের সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করার পরেই এমন প্রতিক্রিয়া পাকিস্তানের।

পাকিস্তান জাতিসংঘ সংস্কারের পক্ষপাতী হলেও স্থায়ী সদস্য বাড়ানোর পক্ষে নয় বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মনির আকরাম।

সংস্থাটির সদস্যদেশগুলোর মাঝে অস্থায়ী সদস্যপদ সমবন্টনকল্পে স্থায়ী সদস্য বৃদ্ধির পরিবর্তে অস্থায়ী সদস্যপদ ১০ থেকে বাড়িয়ে ২০টি করার পরামর্শ দেশটির।

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের এই প্রতিনিধি রোববার (২৭ সেপ্টেম্বর) গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের এই অবস্থান তুলে ধরেন। তিনি আরও বলেন, নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য দেশের সংখ্যা বাড়ালে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার ছোট-বড় সব দেশ জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা রাখতে পারবে।

সাক্ষাৎকারের এক পর্যায়ে মনির আকরাম কোনো রাখঢাক না রেখেই বলেন, ইসলামাবাদ প্রকৃতপক্ষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের বিরোধী।

ভারত জাতিসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করছে গত সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বক্তব্যে এমনটাই জানান।

তবে আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা মনে করছেন ভারতের শত্রুভাবাপন্ন দেশ পাকিস্তানের পক্ষে এ বিষয়টি মেনে নেয়া সম্ভব নয়।

সাম্প্রতিক সময়ে ভারতের সাথে চীনের সংঘাত চলায় জাতিসংঘের এই স্থায়ী দেশটি ভেটো দিবে বলেই মনে করছেন পাকিস্তান। ভেটো দেয়ার অধিকারী অন্য দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া ও ফ্রান্স।

সংস্থাটির স্থায়ী সদস্য হতে চেষ্টা চালাচ্ছে ভারত ছাড়া ব্রাজিল, জার্মানি ও জাপানও। গত বুধবার জাতিসংঘের সংস্কারের দাবি জানিয়েছে ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকা। খবর-যুগান্তর

  • এসএইচ

 



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top