দক্ষিণ এশিয়ার দুই দেশ সফরে ডোনাল্ড লু, কী নিয়ে আলোচনা

রাজটাইমস ডেস্ক: | প্রকাশিত: ২৭ জানুয়ারী ২০২৪ ১৩:৩১; আপডেট: ১৯ মে ২০২৪ ২১:০৮

ছবি: সংগৃহীত

দক্ষিণ এশিয়া সফরে এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু। গতকাল শুক্রবার (২৬ জানুয়ারি) সফর শুরু করেছেন তিনি।

দক্ষিণ এশিয়ার এই সফরে দুটি দেশে যাবেন ডোনাল্ড লু। সফরে প্রথম গন্তব্য ভারত। এরপর তিনি দ্বীপ দেশ মালদ্বীপে যাবেন বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে।

পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু ২৬ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ভারত ও মালদ্বীপ সফর করবেন। এই দুই দেশের সঙ্গেই ডোনাল্ড লু মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার বিষয় নিয়ে কথা বলবেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সফরকালে ডোনাল্ড লু নয়াদিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র ফোরামের বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। যুক্তরাষ্ট্রের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট ফর এনার্জি রিসোর্সেস জিওফ্রে আর পিয়াটও এই বৈঠকে অংশ নেবেন।

ডোনাল্ড লু ও পিয়াটের নেতৃত্বে প্রতিনিধিদলটি মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে অংশীদারত্বের সহযোগিতার ক্ষেত্রগুলো আরও বাড়ানোর বিষয়ে আলোচনা করবেন।

এরপর ডোনাল্ড লু ও প্রতিনিধিদল মালদ্বীপ যাবেন। সেখানে তারা যুক্তরাষ্ট্র-মালদ্বীপ সহযোগিতার সম্পর্ক গড়ে তুলতে এবং মালেতে একটি স্থায়ী মার্কিন দূতাবাস স্থাপনের বিষয়টি এগিয়ে নেওয়ার জন্য মালদ্বীপের জ্যেষ্ঠ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবেন।




বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top