তীব্র গরমে হজযাত্রী মৃত্যুর সংখ্যা হাজার ছাড়াল

রাজ টাইমস ডেস্ক : | প্রকাশিত: ২০ জুন ২০২৪ ১৯:০৮; আপডেট: ২০ জুলাই ২০২৪ ০১:১৬

ছবি: রয়টার্স

চলতি বছরে সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে তীব্র তাপদাহ ও অসহনীয় গরমে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। এদের মধ্যে অর্ধেকেরও বেশি অনিবন্ধিত, যারা মিসরীয়।

বৃহস্পতিবার (২০ জুন) ফরাসি বার্তা সংস্থা এএফপির টালিতে এই তথ্য জানানো হয়েছে। সৌদির সরকারি প্রশাসন, মক্কার বিভিন্ন হাসপাতাল এবং বিভিন্ন দেশের দূতাবাসের তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান তৈরি করেছে এএফপি।

এতে বলা হয়েছে, হজ পালনের সময় নিহতদের তালিকায় বৃহস্পতিবার নতুন করে মিসরের আরও ৫৮ হজযাত্রীর নাম যুক্ত হয়েছে।

আরব উপসাগরীয় অঞ্চলের একজন কূটনীতিক এএফপিকে বলেছেন, হজ পালন করতে গিয়ে প্রাণ হারানো সহস্রাধিক হজযাত্রীর মধ্যে মিসরের নাগরিক আছেন ৬৫৮ জন।

এই কূটনীতিক আরও জানান, সৌদিতে মারা যাওয়া মিসরীয়দের প্রায় ৬৩০ জনই অবৈধভাবে হজ করতে গিয়েছিলেন। যে কারণে তারা প্রখর তাপপ্রবাহ থেকে সুরক্ষা নিশ্চিতে যাত্রীদের জন্য যেসব সুবিধা ও পরিষেবা বরাদ্দ করেছে সৌদির সরকার, সেসব থেকেও বঞ্চিত হয়েছেন। অবৈধভাবে সৌদিতে প্রবেশ করা এই যাত্রীরা এমনকি থাকা, খাওয়া এবং এয়ার কন্ডিশন সুবিধাও পাচ্ছেন না।

গত ১৪ জুন থেকে চলতি বছর হজ শুরু হয়। সৌদির আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে মক্কার তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। বুধবারও মক্কার তাপমাত্রা ছিল ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

মৃত হজযাত্রীদের তালিকায় মিসর ছাড়াও রয়েছে জর্ডান, ইন্দোনেশিয়া, ইরান, সেনেগাল, তিউনিসিয়া, বাংলাদেশ ও ভারতের নাগরিকরা।

সরকারি তথ্য অনুযায়ী, এবার হজে যেয়ে মারা গেছেন ২৭ বাংলাদেশি।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top