পরিচয়ের সাহিত্য আসরে বক্তারা

বাংলা সাহিত্যের অন্যতম রোমান্টিক কবি গোলাম মোহাম্মদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৪ আগস্ট ২০২১ ১৬:৪৬; আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৭:০২

কবি গোলাম মোহাম্মদ

কবি গোলাম মোহাম্মদ স্মরণে পরিচয় সংস্কৃতি সংসদ রাজশাহীর ১৯৭তম মাসিক সাহিত্য আসর অনুষ্ঠিত হয় ভার্চ্যুয়াল মিডিয়ার মাধ্যমে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিচয় সংস্কৃতি সংসদের সভাপতি কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। কবি গোলাম মোহাম্মদের সাহিত্য কর্মের উপর আলোচনা রাখেন কবি ও সম্পাদক শরীফ আবদুল গোফরান।

তিনি বলেন, বাংলা সাহিত্যের আশির দশকের অন্যতম আধ্যাত্মিক রোমান্টিক কবি গোলাম মোহাম্মদ। তিনি শুধুমাত্র একজন কবিই ছিলেন না, বরং তাঁর অসংখ্য গান এখন কালজয়ী হয়ে উঠেছে। তাঁর গান কবিতা আদর্শিক চেতনায় উজ্জীবিত। নিদারুণ দৈন্যদশার মধ্যে বসবাস করেও তিনি ব্যবসায়িক ব্যস্ততার চেয়ে সাহিত্যিক ব্যস্ততাকেই জীবনের ব্রত হিসেবে গ্রহণ করেছিলেন। হাজারো অভাব থাকলেও তিনি আদর্শিক মানদণ্ড থেকে একটুও বিচ্যুত হননি। কবির রচনা সমগ্র সম্পাদনা করতে গিয়ে কবি আবদুল মান্নান সৈয়দ তাঁর কাব্যভাষার প্রশংসা করেছেন।

অনুষ্ঠানে লেখাপাঠ করেন কবি এরফান আলী এনাফ, কবি মঈন শেখ, কবি শাহীন সৈকত, কবি মঞ্জিলা শরীফ, কবি হাসনাইন ইকবাল, কবি ম্যাকি ওয়াদুদ, কবি শাহজাহান মুহাম্মদ, কবি ও গবেষক ড. সায়ীদ ওয়াকিল, কবি ও গবেষক ড. মুর্শিদা খানম, কবি নুরুল হক, কবি ফারহানা শরমিন জেনী, কবি সরদার মুক্তার আলী, কবি ওয়াহিদ আল হাসান, কবি শেখ বিপ্লব হোসেন, শিল্পী শোয়েব আলী প্রমুখ।

পঠিত লেখার উপর প্রাণবন্ত আলোচনা রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিষয়ের অধ্যাপক বিশিষ্ট সাহিত্য সমালোচক ও গবেষক ড. ইয়াহ্ইয়া মান্নান, কবি ও বাচিকশিল্পী নাসির মাহমুদ, পরিচয়ের গবেষণা ও প্রশিক্ষণ সম্পাদক কবি ড. ফজলুল হক তুহিন, কবি ও সম্পাদক আফসার নিজাম, কবি মোস্তফা হায়দার প্রমুখ। অনুষ্ঠানে কবি মঞ্জিলা শরীফ এবং কবি সোহেল মাহবুবকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপশি তাঁদের সাহিত্যকর্ম নিয়েও আলোচনা করা হয়।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস

আপনার মূল্যবান মতামত দিন:


এই বিভাগের জনপ্রিয় খবর
Top