নগরীতে ধর্ষণবিরোধী আন্দোলন

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০ ২১:৩২; আপডেট: ৭ অক্টোবর ২০২০ ২২:১৬

নগরীর জিরো পয়েন্টে ধর্ষণবিরোধী আন্দোলন।

দেশব্যাপী অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন, গণঅবস্থান ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৭ অক্টোবর) বেলা ১১টায় নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে 'ধর্ষণবিরোধী ছাত্র আন্দোলন'এর ব্যানারে ঘণ্টাব্যাপি মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

মানববন্ধন শেষে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জিরোপয়েন্ট থেকে বিক্ষোভ মিছিল বের করে যা নগরীর সাহেব বাজার হয়ে মনিচত্ত্বর প্রদক্ষিণ করে আবারো একই স্থানে এসে শেষ হয়। পরে জিরোপয়েন্টে সকলে একত্রিত হয়ে গণঅবস্থান এবং গণস্বাক্ষর কর্মসূচী পালন করে।

ধর্ষণবিরোধী এই কর্মসূচী সমূহে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী, বিভিন্ন ছাত্র সংগঠন ও বিভিন্ন শ্রেণির পেশার মানুষজন উপস্থিত ছিলেন। এসময় শিক্ষার্থীরা ধর্ষণবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে ধর্ষণবিরোধী নানা স্লোগান দেন।

এ সময় বিক্ষুব্ধরা সিলেট, নোয়াখালীসহ দেশে ঘটা সব ধরণের ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় জড়িতদের বিচার দাবি করেন।

ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি এই অপরাধ রোধে বিভিন্ন দাবি জানান। তাদের প্রদত্ত দাবিগুলো হল প্রমাণিত ধর্ষকের ক্ষেত্রে আইনি প্রক্রিয়া ছাড়াই জনসম্মুখে ফাঁসির বিধান কার্যকর করা, ইতোপূর্বে ঘটে যাওয়া প্রতিটা ধর্ষণের বিচার কাজ দ্রুত শেষ করে ফাঁসিতে ঝুলানো, ১৮ বছরের নিচে কোন কিশোরী ধর্ষিত হলে তার পড়াশোনা, ধর্ষণকে জামিন অযোগ্য অপরাধ বলে ঘোষণা, অপরাধীর প্রশ্রয়দাতাকে চিহ্নিত করে কঠোর শাস্তির ব্যবস্থা গ্রহণ, ধর্ষণ প্রতিরোধে প্রতিটা জেলায় আলাদা টাস্কফোর্স গঠন করা, নির্জন জায়গায় সিসি টিভি ক্যামেরা স্থাপন, ধর্ষণ মামলায় প্রশাসনের কারও স্বজনপ্রীতি, গাফিলতি ধরা পড়লে অথবা টাকা নিয়ে নিষ্পত্তি করতে চাইলে বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ইত্যাদি।

এ সময় আন্দোলনকারীরা দ্রুত দাবি মানা না হলে পুনরায় রাজপথে নামার হুঁশিয়ারী দিয়ে আন্দোলনের ধারাবারিকতায় আগামীকাল বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top