দূর্গাপূজা উপলক্ষে রাসিকের মতবিনিময় সভা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২০ ২৩:২৮; আপডেট: ১৭ অক্টোবর ২০২০ ২৩:৩১

রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের উপস্থিতিতে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা।

সনাতন ধর্মালম্বীদের বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ২০২০ উদযাপন উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) আয়োজনে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও মহানগরীর পূজা উদযাপন কমিটি, মন্দির, ক্লাব-এর সভাপতি ও সাধারণ সম্পাদকগণের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) দুপুরে নগরভবনের সিটি হল সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন উপস্থিতিতে এবং রাসিকের গোরস্থান, ঈদগাহ, শ্মশান ঘাট ব্যবস্থাপনা ও ধর্ম বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ১৬নং ওয়ার্ড কাউন্সিলর বেলাল আহম্মেদ সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মেয়র বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজন্ম লালিত স্বপ্ন ছিল অসাম্প্রদায়িক বাংলাদেশ। বঙ্গবন্ধু সেই চেতনা আমাদের শিখিয়ে গেছেন। ১৯৭৫ সালের পর সেটি নষ্ট হয়েছিল। বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়েছেন। ধর্ম যার যার, রাষ্ট্র সবার। সবাইকে নিয়ে বাংলাদেশ গড়ছেন প্রধানমন্ত্রী। এদেশের উন্নয়নে সবার অবদান আছে। বঙ্গবন্ধুর নেতৃত্বে মুসলমান, হিন্দুসহ সকলে মিলে দেশ স্বাধীন করেছিল। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে আমরা সবাই মিলে বাংলাদেশ গড়ছি। সেজন্য বাংলাদেশ আজ বিশ্বের বিম্ময়।

প্রতিবারের মতো এবারো সিটি কর্পোরেশনের সহযোগিতা থাকার আশ্বাস দিয়ে মেয়র লিটন বলেন, হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। রাজশাহীর তাহিরপুরে দুর্গাপূজার উৎসব শুরু হয়।নিরাপত্তাসহ সকল বিষয়ে প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলরবৃন্দ সহযোগিতা করবেন, তারা সতর্ক ও সজাগ থাকবেন।

প্রতি বছরের মত এবারও আর্থিক সহযোগিতার আশ্বাস দিয়ে মেয়র বলেন, আমি বিগত সময়ও মেয়র থাকাকালে রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ও ব্যক্তিগতভাবে প্রতিটি পূজা মণ্ডপে আর্থিক সহযোগিতা প্রদান করেছি। এ বছরও প্রতিটি পূজা মণ্ডপকে ১০ হাজার টাকা প্রদান করা হবে।

দেশে চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রসঙ্গ টেনে তিনি বলেন, করোনা পরিস্থিতিতে বিশ্ব যখন বিপর্যস্ত তখন বাংলাদেশ এ পরিস্থিতিতেও অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছি। প্রবৃদ্ধি অর্জন করছি। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সফলভাবে করোনা মোকাবেলা ও উন্নয়নে বিশ্বের বিস্ময় হয়েছে বাংলাদেশ।

মহামারী পরিস্থিতিতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে উৎসব পালনের আহবান জানিয়ে মেয়র বলেন, এবার করোনা পরিস্থিতির মধ্যে দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার সরকারি নির্দেশিত বিধিমালা অনুসারণ করে স্বাস্থ্যবিধি মেনে উৎসব পালন করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক ব্যবহার করতে হবে।

এবারে রাজশাহী নগরীতে ৬৯টি পূজা মণ্ডপে দুর্গাপূজা উদযাপন করা হবে। সভায় পূজা মণ্ডপে সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা, থার্মাল স্ক্যানার, জীবানুনাশক স্প্রে, পর্যপ্ত আলোকায়ন, নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এছাড়া মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, আরএমপি‘র ডিসি বোয়ালিয়া মোঃ সাজিদ হোসেন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি তপন কুমার সেন, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ রাজশাহী মহানগর সভাপতি অধ্যাপক ড. সুজিত সরকার, সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ, বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ রাজশাহী মহানগর সভাপতি অলোক কুমার দাস, সাধারণ সম্পাদক শরৎ চন্দ্র সরকার।

এছাড়া মতবিনিময় সভায় মেয়রের সাথে উন্মুক্ত আলোচনায় অংশ নেন হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও পুলিশের কর্মকর্তাবৃন্দ। সভায় রাসিকের কাউন্সিলর, কর্মকর্তাবৃন্দ, হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও রাজশাহী মহানগরীর পূজা উদযাপন কমিটি, মন্দির ও ক্লাবের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

  • এসএইচ


বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top