দিনশেষের আলোয় ছড়াবে নবদিনের বার্তা

রাজটাইমস ডেস্ক | প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:০৩; আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:০৩

ছবি: সংগৃহীত

অতীত হতে চলেছে আরও একটি বছর। আজ সূর্যাস্তের পর মহাকালের গর্ভে হারিয়ে যাবে বছরটি। দিনের শেষ আলোয় ২০২২ তার সমাপ্তির চূড়ান্ত বারতা ছড়িয়ে দেবে। খবর যুগান্তরের। 

রোববারের ভোর পৃথিবীর বুকে আমন্ত্রণ জানাবে নতুন বছর ২০২৩-কে। অনেক পাওয়া-না পাওয়া, হাসি-কান্না, আনন্দ-বেদনার গল্প নিয়ে স্মৃতি হয়ে যাবে পুরোনো বছর। সম্ভাবনা নিয়ে আসবে নতুন বছর। সবার একটাই প্রত্যাশা-আসছে বছর যেন সুন্দর হয়, সুখ-সমৃদ্ধিতে ভরে ওঠে।

রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০২২ একটি ঘটনাবহুল বছর। ব্যক্তি, জাতীয় ও আন্তর্জাতিকভাবে নানা চ্যালেঞ্জ ও উত্থান-পতনের মধ্য দিয়ে এগিয়ে গেছে বছরটি। এ বছরই দেশের নারী ফুটবল দল সাফ চ্যাম্পিয়ন হয়। সবচেয়ে বেশি সময় রাজত্ব করে বিদায় নেন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ।

জাতীয় জীবনে ২০২২ সালে একাধিক বড় অর্জন রয়েছে। নানা ষড়যন্ত্র পেরিয়ে দেশীয় অর্থায়নে ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। দেশীয় অর্থায়নে বড় অবকাঠামো নির্মাণে বাংলাদেশের সক্ষমতারও প্রকাশ এই সেতু। কর্ণফুলী টানেলের উদ্বোধন হয়। আরেক স্বপ্ন পূরণ হয় বছরের শেষদিকে এসে ২৮ ডিসেম্বর। এদিন দেশে প্রথম মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে আধুনিক গণপরিবহণের যুগে প্রবেশ করল বাংলাদেশ।

আর্থিক খাতে নানা বিপর্যয়, অনিশ্চয়তার মধ্যেই ঘুরে দাঁড়ানোর চেষ্টার বছর ২০২২। যার শুরুটা হয় করোনার ছোবল থেকে অর্থনীতি উত্তরণের বার্তা নিয়ে। কিন্তু রুশ-ইউক্রেন যুদ্ধ অনিশ্চয়তার বছরে পরিণত করে। ২০২২-এ নজিরবিহীন ডলার সংকটে পড়ে দেশ। বেড়েছে অর্থ পাচার, খেলাপি ঋণ ও গুজব। ব্যাংকিং খাতে অস্থিরতা ও অনিয়মের ঘটনা পরিস্থিতিকে আরও নাজুক করে তোলে।

বিশ্ববাজারে নিত্যপণ্যের দাম বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে আমদানি ব্যয়। ভয়াবহ চাপ পড়ে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর। আমদানির ওপর কড়াকড়ি আরোপে বাধ্য হয় কেন্দ্রীয় ব্যাংক। স্থানীয় বাজারে প্রায় প্রতিটি পণ্যের দাম বাড়ে লাগামহীনভাবে। ৬ শতাংশ থেকে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়ায় ১৫ শতাংশে। তবে বছর শেষে তা ৯ শতাংশে নেমে আসে।

২০২২ সালের নিত্যপণ্যের বাজার নাভিশ্বাস ধরিয়েছিল নিম্ন ও মধ্যবিত্তের মধ্যে। বছরজুড়েই পণ্যের দাম শুধু বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যত না প্রভাব ফেলেছে, তার চেয়ে বেশি প্রভাব ফেলেছে ব্যবসায়ীদের অবৈধ সিন্ডিকেট। চাল, আটা, পেঁয়াজ, প্রসাধনী, শিশুখাদ্য থেকে শুরু করে সব পণ্যের দাম শুধু বেড়েছেই।

বিদায়ি বছরের অনেকটা সময়জুড়েই উত্তপ্ত ছিল রাজনীতির মাঠ। মাঠ দখলে রাখতে বছরের শুরু থেকে নানা কার্যক্রমের মধ্য দিয়ে রাজনীতির মাঠে নিজেদের সরব উপস্থিতির জানান দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দেশে করোনার কারণে দীর্ঘদিন সভা-সমাবেশে সশরীরে উপস্থিতি এড়িয়ে চলেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বছরের শেষদিকে এসে কয়েকটি বিভাগীয় শহরে জনসমাবেশে উপস্থিত ছিলেন তিনি। যশোর, চট্টগ্রাম ও কক্সবাজারের মহাসমাবেশে উপস্থিত থেকে বক্তব্য রাখেন শেখ হাসিনা।

বিএনপি বিভাগীয় শহরে গণসমাবেশ করে। গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ কেন্দ্র করে দেশব্যাপী ছিল উত্তেজনা। সেদিন ঢাকা বিভাগীয় সমাবেশ ডেকেছিল বিএনপি। সমাবেশের স্থান নির্ধারণ নিয়ে শুরু থেকেই চলছিল আওয়ামী লীগ ও বিএনপির যুক্তি-তর্ক। প্রথমে সরকার বিএনপিকে সমাবেশের জন্য ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দেয়। কিন্তু সেখানে সমাবেশ করতে রাজি হয়নি বিএনপি। তারা (বিএনপি) নয়াপল্টনের রাস্তায় সমাবেশ করতে চেয়েছিল। সমাবেশের চার দিন আগেই বিএনপির নয়াপল্টন অফিসে সমাবেশের প্রস্তুতি নিয়েছিলেন দলটির নেতাকর্মীরা। তখন পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন নিহত হন। এরপর গোলাপবাগ মাঠে ১০ ডিসেম্বরের সমাবেশ অনুষ্ঠিত হয়।

করোনার আঘাত পেরিয়ে ২০২২ সালে বিশ্বজুড়ে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও সবকিছুই উন্মুক্ত হয়েছে। শিক্ষা, পর্যটন কিংবা ব্যবসা সবই স্বাভাবিক। তবে করোনা স্তিমিত হলেও বছরটিতে চোখ রাঙিয়েছে ডেঙ্গু। হাসপাতালজুড়ে ছিল ডায়রিয়া রোগীতে ভরা। ডায়রিয়ার পর দেশবাসীর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায় ডেঙ্গু। মশাবাহিত রোগটি থেকে নিস্তার পাচ্ছেন না দেশের শহরাঞ্চলের মানুষরা। সকাল-সন্ধ্যা মশার উৎপাত আর ডেঙ্গুর ভীতি ছিল সর্বত্রই।

সরকারি কর্মকর্তাদের ‘জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস’ বাড়ানোর জন্য বই কিনতে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এজন্য ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা দেওয়া হয়েছিল। এতে ঊর্ধ্বতন এক কর্মকর্তার ২৯টি বইয়ের নাম ছিল। পরে তালিকাটি বাতিল করা হয়।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে নিয়োগ প্রক্রিয়া আটকে থাকায় ক্ষতিগ্রস্ত প্রার্থীদের সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়সে ৩৯ মাস ছাড় দেয় সরকার। গত ২২ সেপ্টেম্বর মন্ত্রণালয় ও বিভাগগুলোকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে চিঠি পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

বিদায়ি ২০২২ বছরে সাফ নারী চ্যাম্পিয়নশিপের মঞ্চে সাবিনা খাতুন, সানজিদা ইসলাম, রুপনা চাকমাদের হাত ধরে প্রথম কোনো বড় শিরোপা নিজেদের করে নিতে পেরেছে বাংলাদেশের নারী ফুটবল দল। যা নারীদের জন্য এবং সমসাময়িক বাংলাদেশের ফুটবলের জন্যই সবচেয়ে বড় সাফল্যের ঘটনা। নেপালের দশরথ স্টেডিয়ামে স্বাগতিক নেপালকে ৩-১ গোল ব্যবধানে হারিয়ে পুরো দেশের মধ্যে আনন্দের জোয়ার বইয়ে দিয়েছিলেন বাংলাদেশের নারী ফুটবলাররা।

সবচেয়ে বেশি সময় রাজত্বকারী ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বার্ধক্যজনিত কারণে মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনামলে যুদ্ধোত্তর মন্দা, সাম্রাজ্য ভেঙে কমনওয়েলথে উত্তরণ, স্নায়ুযুদ্ধের অবসান এবং ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের অন্তর্ভুক্তি এবং বের হয়ে যাওয়ার মতো ঘটনাগুলো ঘটেছে।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা ওঠে ফিফা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। প্রথমবারের মতো মুসলিমপ্রধান দেশে অনুষ্ঠিত এই বিশ্ব আসরে চ্যাম্পিয়ন হয়েছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। ৩২ বছর পর আর্জেন্টিনা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলো। যার নেপথ্যে ছিল মেসি আর ডি মারিয়ার মতো তারকা খেলোয়াড়দের জাদু।



বিষয়:


বিশ্বজুড়ে করোনাভাইরাস
এই বিভাগের জনপ্রিয় খবর
Top